আমদানির হুঁশিয়ারি দিলেই পণ্যের দাম কমে: বাণিজ্যমন্ত্রী

ফাইল ছবি

আমদানির হুঁশিয়ারি দিলেই পণ্যের দাম কমে: বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, দাম না কমালে যখন আমদানির হুঁশিয়ারি দেওয়া হয়, তখন ঠিকই দাম কমে। এগুলো পরিহার করতে হবে।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) ভোক্তা-অধিকার সংরক্ষণবিষয়ক ছায়া সংসদের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভোজ্যতেল এবং চিনির প্রায় চাহিদার পুরোটাই আমদানি করতে হয়।

এসব ছাড়াও যেকোনো পণ্য আমদানি করা হলে ব্যবসায়ীদের মুনাফা রেখেই ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের মাধ্যমে সরকার মূল্য নির্ধারণ করে দেয়। তারপরও অতি মুনাফার লোভে কিছু ব্যবসায়ী বেশি দামে পণ্য বিক্রয় করে।

তিনি বলেন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মাধ্যমে অভিযান পরিচালনা করে অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় আনা হচ্ছে। তবে শুধু আইন প্রয়োগ করে দমন করা সম্ভব নয়।

ভোক্তাদের যেমন তার অধিকার সম্বন্ধে সচেতন হতে হবে, তেমনি ব্যবসায়ীদের আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে মানবিক মূল্যবোধের পরিচয় দিতে হবে। মূল্যবোধের অবক্ষয় নয় বরং জাগরণ দরকার। এ ছাড়া খাদ্য সংকটের কথা চিন্তা করে অতিরিক্ত মজুত করা ঠিক নয়।

মক পার্লামেন্টে স্পিকার ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

পাঠকপ্রিয়