বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্ত চান আরেফিন সিদ্দিক

সংগৃহীত ছবি

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্ত চান আরেফিন সিদ্দিক

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের বেশিরভাগ সদস্যকে হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্ত চেয়েছেন। রাজধানীর পানি ভবনে বঙ্গবন্ধু পরিষদের এক আলোচনা সভায় রোববার তিনি এ কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ আজ এ আলোচনা সভার আয়োজন করে।

আরেফিন সিদ্দক বলেন, বঙ্গবন্ধুর খুনিরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে বাংলাদেশকে পাকিস্তানি ধাঁচের রাজনীতিতে ঠেলে দিতে চেয়েছিল।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক এ.বি.এম ফারুকের সঞ্চালনায় আলোচনায় বক্তব্য রাখেন কৃষিমন্ত্রী ড. মুহাম্মদ আবদুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মুহাম্মদ শফিকুর রহমান এমপি, নিরাপত্তা বিশেষজ্ঞ মেজর জেনারেল (অব.) মোহাম্মদ আলী সিকদার এবং ঢাবি চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আরেফিন বলেন, এ ধরনের জঘন্য ঘটনার পুনরাবৃত্তি রোধে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের জাতীয় ও আন্তর্জাতিক তদন্ত প্রয়োজন, কারণ স্বাধীনতাবিরোধী শক্তি এখনও বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার ষড়যন্ত্র করছে।

তিনি বলেন, যারা এই ষড়যন্ত্রের মূল হোতা, একটি স্বাধীন কমিশন গঠন করে তাদের মুখোশ খুলে দিতে হবে।

ঢাবির সাবেক উপাচার্য বলেন, ১৯৭১ সালের পরাজয়ের প্রতিশোধ নিতে ষড়যন্ত্রকারীরা নতুন নতুন ষড়যন্ত্র করছে।

আমাদের সতর্ক থাকতে হবে।

বঙ্গবন্ধুকে বিশ্ব শান্তির প্রবক্তা হিসেবে আখ্যায়িত করে অধ্যাপক আরেফিন বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ছিল বাঙালি জাতির মুক্তি, কিন্তু তা এখনও সারা বিশ্বের নিপীড়িত মানুষকে তাদের অধিকার প্রতিষ্ঠায় আওয়াজ তুলতে উৎসাহিত করছে।

ড. আবদুর রাজ্জাক বলেন, মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করতে এবং মুক্তিযুদ্ধের নেতৃত্বদানকারী আওয়ামী লীগকে নেতৃত্বশূন্য করতে স্বাধীনতাবিরোধীরা বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

তিনি বলেন, বিচারপতি ও আইনজীবীদের সমন্বয়ে একটি কমিশন গঠন করে বঙ্গবন্ধু হত্যার ষড়যন্ত্রের মূল হোতাদের মুখোশ খুলে দিতে হবে। রাষ্ট্রক্ষমতা দখলের পর সামরিক স্বৈরশাসক জিয়াউর রহমান আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর নির্যাতন চালান বলে তিনি উল্লেখ করেন।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দেশকে পাকিস্তানি ভাবধারায় ফিরিয়ে আনতে স্বাধীনতাবিরোধীরা দীর্ঘ চক্রান্তের মাধ্যমে বঙ্গবন্ধুকে হত্যা করেছে।

অধ্যাপক আরেফিন সিদ্দিকের বক্তব্যের সঙ্গে একমত পোষণ করে মান্নান দেশে ও বিদেশের পরিকল্পিত ষড়যন্ত্র উদঘাটনের জন্য এই হত্যাকাণ্ডের আন্তর্জাতিক তদন্তের দাবি জানান।

news24bd.tv/আইএএম