পশ্চিম আফ্রিকা উপকূলে নৌকাডুবি, ৬০ জনের মৃত্যুর আশঙ্কা

সংগৃহীত ছবি

পশ্চিম আফ্রিকা উপকূলে নৌকাডুবি, ৬০ জনের মৃত্যুর আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক

পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে উপকূলে অভিবাসনপ্রত্যাশী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এ দুর্ঘটনায়  ৬০ জনেরও বেশি মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত দুর্ঘটনাস্থল থেকে নারী ও শিশুসহ ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

 

কেপ ভার্দের কর্মকর্তারা জানিয়েছেন, নৌকাটিতে একশ’ জনেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ছিল বলে ধারণা করা হচ্ছে। তাদের মধ্যে নারী ও শিশুসহ ৩৮ জনকে উদ্ধার করা হয়েছে। আরও ৬০ জনেরও বেশি লোক মারা গেছেন বলে আশঙ্কা করা হচ্ছে। দুর্ঘটনাটি ঘটেছে সাল দ্বীপের কাছে।

 

কর্মকর্তারা আরও জানিয়েছেন, প্রায় মাসখানেক আগে নৌকাটি শতাধিক আরোহী নিয়ে সেনেগাল থেকে যাত্রা শুরু করে। স্থানীয় পুলিশ জানিয়েছে, নৌকাটিকে প্রথমবারের মতো চিহ্নিত করা হয় গত সোমবার। প্রাথমিকভাবে জানা গিয়েছিল, নৌকাটি ডুবে গেছে, কিন্তু পরে জানা যায়, নৌকাটি তখনো ভাসছে; কিন্তু ডুবে যাওয়ার পথে রয়েছে।  

পুলিশ আরও জানিয়েছে, কাঠের তৈরি নৌকাটিকে প্রথম দেখতে পাওয়া যায় সাল দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দূরে। স্পেনের একটি মাছ ধরা নৌকা সেটিকে প্রথম দেখতে পায় এবং পরে তাঁরা বিষয়টি পুলিশকে জানায়।  

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইএমও) জানিয়েছে, উদ্ধার হওয়া ৩৮ জনের মধ্যে ৪ জন শিশু। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। কেপ ভার্দের কর্মকর্তারা আন্তর্জাতিক গোষ্ঠীর প্রতি এই অবৈধ অভিবাসন বন্ধের আহ্বান জানিয়েছেন।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক