পুকু‌রে মিলল ৯৫ ইলিশ

সংগৃহীত ছবি

পুকু‌রে মিলল ৯৫ ইলিশ

অনলাইন ডেস্ক

বরগুনার একটি পুকু‌রে ৯৫টি ছোট ইলিশ (জাটকা) মাছ পাওয়া গেছে। পুকু‌রে জাল ফে‌লে মাছ ধরার সময় ইলিশগুলো পাওয়া যায়। এ নিয়ে এলাকায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

প্রায় ৭৫ শতাংশ জমিজুড়ে ওই পুকুর‌।

আকা‌রে বড় হওয়ায় জলাশয়‌টি স্থানীয়‌দের কা‌ছে দিঘী না‌মে প‌রি‌চিত।

পুকু‌রে ইলিশ পাওয়ার ঘটনা‌টি ঘ‌টে‌ছে বরগুনার পাথরঘাটা উপজেলার রায়হানপুর ইউনিয়নে। এলাকার সিদাম বাড়ির দিঘীতে মঙ্গলবার সন্ধ‌্যার সময় পাওয়া গে‌ছে ৯৫‌টি ইলিশ।

দিঘীর পাশে একটি খাল রয়েছে।

সেই খাল বলেশ্বর নদীর সঙ্গে সংযুক্ত। ব‌ঙ্গোপসাগ‌রের মোহনায় ব‌লেশ্বরের অবস্থান।  

স্থানীয়রা বল‌ছেন, ঘূর্ণিঝড়ের প্রভাবে অতিরিক্ত জোয়ার দেখা দেয়। জোয়ারের পানি বৃদ্ধির কারণে ও নদীতে স্রোত থাকায় উপ‌জেলার প্রায় সব পুকুর ও দীঘির পাড় ভেঙে নোনা পানি প্রবেশ করে। এ সময় নোনা পানির সঙ্গে সাগর ও নদীর মাছও এসব পুকুর ও দীঘিতে প্রবেশ করেছে। তখন দীঘিটিতে ইলিশের পোনা ঢুকে পড়ে।  

দিঘীটির মালিক ২১ জন। তা‌দের একজন আসলাম। তি‌নি পাথরঘাটার সাংবা‌দিক‌দের বলেন, দিঘীটিতে প্রতিবছর মাছ ধরা হয়। এরই ধারাবাহিকতায় বুধবার জাল টেনে মাছ ধরা হয়। অন্যান্য মাছের সঙ্গে ৯৫টি ইলিশ মাছ পাওয়া যায়। প্রতি‌টির ওজন গ‌ড়ে প্রায় ১০০ থে‌কে ১৫০ গ্রাম। ক‌য়েক‌টি ওজন একটু বে‌শি।

স্থানীয় জামাল মিয়া বলেন, পুকুর বা দিঘীতে ইলিশ মাছ পাওয়ার কথা শুনেছি। কিন্তু একসঙ্গে এত ইলিশ পাওয়ার ঘটনা এই প্রথম দেখলাম। ঘটনাটি এলাকায় বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছে। তি‌নি আরো ব‌লেন, দিঘীর পাশে খাল রয়েছে। খালটি বলেশ্বর নদীর সঙ্গে যুক্ত। ধারণা করছি, জোয়ারের পানির সঙ্গে ইলিশের পোনা এসে এই দিঘীতে ঢুকে‌ছে।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব সাংবা‌দিক‌দের বলেন, বরগুনার পায়রা, বলেশ্বর এবং বিষখালী নদীতে প্রতিবছর ইলিশ ডিম ছেড়ে থাকে। পরবর্তীতে সেই ডিম অথবা ইলিশ (জাটকা) জোয়ারের পানির সঙ্গে গিয়ে নদী ও খাল তীরবর্তী বিভিন্ন পুকুর ও দিঘীতে ঢুকে পড়ে। সেখানেই বড় হয়। এজন্য বিভিন্ন সময় পুকুর এবং দিঘীতে ইলিশ মাছ পাওয়ার খবর পেয়ে থাকি। এটি স্বাভাবিক ঘটনা।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক