এইচএসসিতে প্রথম দিনেই অনুপস্থিত ৫৫২২ শিক্ষার্থী

এইচএসসিতে প্রথম দিনেই অনুপস্থিত ৫৫২২ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষায় ৮ শিক্ষা বোর্ডে অনুপস্থিত ছিল ৫ হাজার ৫২২ পরীক্ষার্থী। এর মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির হার সবচেয়ে বেশি, কম ময়মনসিংহ বোর্ডে। অনুপস্থিতির হার শূন্য দশমিক ৫৮ শতাংশ।

 বৃহস্পতিবার (১৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে।

পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম, মাদ্রাসা ও কারিগরি বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়। এই তিন বোর্ডের পরীক্ষা আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণকক্ষের তথ্য অনুযায়ী, ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৪৬ হাজার ৮৪৪ জন।

এর মধ্যে ৯ লাখ ৪১ হাজার ৩২২ পরীক্ষার্থী অংশ নেয়। অনুপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন সবচেয়ে বেশি ১ হাজার ৪৩৬ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। এ ছাড়া  রাজশাহীতে ৯৩১, বরিশালে ৩৮০, সিলেটে ৪০৭, দিনাজপুরে ৭৩৩, কুমিল্লায় ৬৫৫, ময়মনসিংহে ৩৫৬ এবং যশোর শিক্ষা বোর্ডে ৬২৪ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

অন্যদিকে উপস্থিত পরীক্ষার্থীদের মধ্যে ৪ জন শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে দিনাজপুর বোর্ডে ২ জন, রাজশাহী ও বরিশাল বোর্ডে একজন করে পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। তবে পরীক্ষার দায়িত্বে থাকা কোনো পরিদর্শককে এ দিন বহিষ্কার করা হয়নি।

আজ সকালে ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, কুমিল্লা, রাজশাহী, যশোর, সিলেট ও দিনাজপুর এ আট বোর্ডে এইচএসসির বাংলা প্রথমপত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তবে প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি, কারিগরি শিক্ষা বোর্ডের এইচএসসি বিএম-বিএমটি, ভোকেশনাল, ডিপ্লোমা ইন কমার্স ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আলিম পরীক্ষা আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে।

এই রকম আরও টপিক