এক রোগে তিন ডায়াগনস্টিক সেন্টার দিলো দুই ভিন্ন রিপোর্ট

সংগৃহীত ছবি

এক রোগে তিন ডায়াগনস্টিক সেন্টার দিলো দুই ভিন্ন রিপোর্ট

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে জ্বর (টাইফয়েড) পরীক্ষায় একই রোগীর দুই ধরনের রিপোর্ট দিয়েছে তিনটি ডায়াগনস্টিক সেন্টার। দুটি ডায়াগনস্টিক সেন্টার টাইফয়েড পরীক্ষায় দিয়েছে নেগেটিভ রিপোর্ট অপর একটি ডায়াগনস্টিক সেন্টার দিয়েছে পজেটিভ রিপোর্ট।

আকলিমা আকতার নামে রোগীকে চিকিৎসা দিতে গিয়ে এই ঘটনা ঘটে। পঞ্চগড় আপডেট ডায়াগনস্টিক নামে ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ভুল রিপোর্ট
দেওয়ার অভিযোগ তুলেছে ভুক্তভোগী রোগীর পরিবার।

রোগীর স্বামী সাইদুল ইসলাম নয়ন অভিযোগ করে সাংবাদিকদের জানান, গত ১৫ আগস্ট দুপুরে আমার স্ত্রীর ঘার, ডান হাত, এবং বুকে ব্যথা অনুভব করলে তাকে আপডেট ডায়াগনস্টিকে ডা. অমিতের কাছে নিয়ে যাওয়া হয়। ডা. অমিত রোগী দেখার পর এক্স-রেসহ টাইফয়েড পরীক্ষা করানোর পরামর্শ দেন। পরে আপডেট ডায়াগনস্টিকে রি-এজেন্টের মাধ্যমে জ্বর (টাইফয়েড) পরীক্ষা করালে রিপোর্টে টাইফয়েড (পজেটিভ) হয়। পরে ডা. অমিত জ্বর কমানোর জন্য চিকিৎসা প্রদান করেন।

কিন্তু স্ত্রীর শরীরে জ্বরের কোনো লক্ষন না থাকায় ১৬ আগস্ট আবারও ডাক্তার অমিতের দেখা করি। তিনি আরও দুটি ডায়াগনেস্টিক সেন্টারে টাইফয়েড পরীক্ষার পরামর্শ দেন । পরে দেশ ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক এবং লাইফ কেয়ার ডায়াগনস্টিক অ্যান্ড কনসালট্যান্ট সেন্টারে টাইফয়েড পরীক্ষা করানোর পর স্ত্রীর শরীরে টাইফয়েড সনাক্ত হয়নি। পরে আবারও ওই ডাক্তারের চেম্বারে গিয়ে দেখা করলে ডাক্তার টাইফয়েড নিয়ন্ত্রনের জন্য ইনজেকশনটি প্রেসক্রিপশন থেকে কেটে দেন।

নয়ন দুঃখ প্রকাশ করে বলেন, দ্বিতীয়বার পরীক্ষা না করে প্রথমবারের দেওয়া ইনজেকশন আমার স্ত্রীকে পুষ করানো হলে মারাত্মক ক্ষতি হয়ে যেত। তিনি ডায়াগনস্টিক কর্তৃপক্ষের বিচার দাবি করেছেন।

আপডেট ডায়ানস্টিক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে মালিক পক্ষের সাদেকুজ্জামান সোহেল সাংবাদিকদের নিউজ না করার অনুরোধ জানান। তিনি বলেন, ওই রোগীর দ্বিতীয়বার পরীক্ষা করেও প্রাথমিক টাইফয়েড সনাক্ত হয়েছে।

এ বিষয়ে ডা. অমিতের মুঠোফোনে জানান, যেহেতু তিনটি ডায়াগনেস্টিক সেন্টারে পরীক্ষার পর দুই জায়গায় নেগেটিভ এসেছে এজন্য নেগেটিভ ফলাফল কাউন্ট করা হয়েছে। পঞ্চগড় আপডেট ডায়াগনেস্টিক সেন্টারের পরীক্ষার ফলাফল সন্দেহজনক। আকলিমা নামে ওই রোগীকে পরবর্তীতে চিকিৎসা পরিবর্তন করে দেওয়া হয়েছে।

news24bd.tv/SHS