'শাড়ি খুলে অন্তরঙ্গ হতে বলে কুশান'

চিত্রাঙ্গদা সিংহ শেয়ার করলেন তাঁর ‘মি-টু’ অভিজ্ঞতা।

'শাড়ি খুলে অন্তরঙ্গ হতে বলে কুশান'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

হলিউডের পর এবার বলিউডে ঝড় তুলেছে 'হ্যাশট্যাগ মি-টু' আন্দোলন। একের পর এক অভিনেত্রী মুখ খুলছেন যৌন হেনস্থা নিয়ে। এ নিয়ে বিপাকে পরিচালক, প্রযোজক থেকে অনেক নামজাদা অভিনেতারা। সবাই নিজের আমলনামাটা একবার স্মরণ করে দেখার চেষ্টা করছেন।

 

সম্প্রতি অভিনেত্রী তনুশ্রী দত্ত শক্তিমান অভিনেতা নানা পাটেকরের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ তুললে সরগরম হয়ে ওঠে বলিপাড়া। এরইমধ্যে নানা পাটেকর অভিযোগকে বানোয়াট উল্লেখ করে তনুশ্রীর বিরুদ্ধে আইনি লড়াইয়ে নেমেছেন। তাকে নোটিশও পাঠিয়েছেন।

এরপরই বলিউডে 'মি-টু' ক্যাম্পেইন জোরেসোরে শুরু হয়।

একে একে থলের বিড়াল বেরিয়ে আসতে শুরু করে।  

সালমানের সাবেক প্রেমিকা সোমা আলি জানান, মাত্র ৫ বছর বয়সেই ধর্ষণের শিকার হন তিনি। সোমা জানান, বাড়ির এক পরিচারক তাকে ধর্ষণ করেছিল। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম কে আকবরের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেন প্রিয়া রামানি। এরপর একে একে ১২ জন নারী তার বিরুদ্ধে অভিযোগ করেন।

বলিউডের ইরানি অভিনেত্রী মন্দানা করিমিও অভিযোগ করেন ‘কেয়া কুল হ্যায় হাম ৩’ এর পরিচালক উমেশ গার্গের বিরুদ্ধে। পরিচালক নাকি তাকে আগেভাগে সেটে ডাকতেন এবং করিমিকে স্বল্পবসনা হওয়ার প্রস্তাব দিতেন। শুটিং সেটে যৌনতার প্রস্তাবও দিতেন।

এদিকে বলিউডের দাবাং হিরো সালমান খান ও তার ভাই আরবাজ খানের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তুলেছেন মডেল ও অভিনেত্রী পূজা মিশ্রা। তিনি বলেন, সালমান খান তাকে অচেতন অবস্থায় ধর্ষণ করেন। একাধিকবার তিনি এমন ঘটনার শিকার হয়েছেন। এমনকি সালমানের ভাই আরবাজ খানও পৃথক স্থানে তাকে ধর্ষণ করেছেন।

বাদ যাননি বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনও। তার বিরুদ্ধে অভিযোগ তুলেছেন স্বপ্না মতি ভাবনানি নামের একজন বলিউড হেয়ার স্টাইলিস্ট। তবে তিনি নিজে যৌন হেনস্থার শিকার হয়েছেন এমন কথা বলেননি। এক টুইট বার্তায় স্বপ্না লিখেছেন, ‘বচ্চন যৌন হেনস্তা করেছেন, এমন বহু ঘটনা আমি শুনেছি। আমি আশা করব, সেই নারীরা এবার অন্তত মুখ খুলবেন। ওর ভণ্ডামি দেখতে দেখতে ক্লান্ত হয়ে গেছি...। ’

একের পর এক যৌন হেনস্থার অভিযোগে বলিউড এখন উত্তাল। এরইমধ্যে অভিযোগের তীর নিয়ে হাজির চিত্রাঙ্গদা সিং। একটি ঘনিষ্ঠ দৃশ্যে অভিনয় করার জন্য তাঁর উপর রীতিমতো চাপ প্রয়োগ করা হয়েছিল বলে দাবি অভিনেত্রীর।  

চিত্রাঙ্গদার অভিযোগ, ২০১৬ সালে ‘বাবুমশাই বন্দুকবাজ’ ছবিতে অভিনয় করার কথা ছিল তার। ছবির পরিচালক কুশান নন্দী তাঁকে শাড়ি খুলে শুধুমাত্র পেটিকোট পরে নওয়াজের সঙ্গে খুব অন্তরঙ্গ একটি দৃশ্যে অভিনয় করতে বলেছিলেন। সেই দৃশ্যে অভিনয় করতে একেবারেই স্বচ্ছন্দ ছিলেন না তিনি। কিন্তু পরিচালক সেই দৃশ্য বাদ দিতে মোটেই রাজি ছিলেন না। চিত্রাঙ্গদা কান্নাকাটি করছেন দেখেও তাঁকে জোর করছিলেন কুশান। শেষ পর্যন্ত মেকআপ ভ্যানে চলে যান চিত্রাঙ্গদা সিংহ। শেষ পর্যন্ত সেই ছবি থেকে তাকে বাদ দেওয়া হয়। তাঁর চরিত্রটিতে অভিনয় করেছিলেন বিদিতা বাগ ।

চিত্রাঙ্গদা জানিয়েছেন, গোটা টিমের সামনে যৌনদৃশ্য বোঝাতে গিয়ে পরিচালক যে সব শব্দ ব্যবহার করেছিলেন তা অত্যন্ত আপত্তিকর। তিনি অপমানিত বোধ করেন। এর পরই কাঁদতে কাঁদতে সেট ছেড়ে বেরিয়ে যান।  

 

NEWS24কামরুল

 

 

সম্পর্কিত খবর