পঞ্চগড়ে আন্তর্জাতিক নাট্যোৎসব শেষ

আন্তর্জাতিক নাট্যোৎসব

পঞ্চগড়ে আন্তর্জাতিক নাট্যোৎসব শেষ

পঞ্চগড় প্রতিনিধি

অনেক অনেক দিন আগে প্রাসাদ ষড়যন্ত্রে রাজ্য ছাড়া দুই আগন্তুক সন্ধান করছিল তাদের নিরুদ্দেশ বাবাকে। মৃত্যু ভয়ে তারা পথে পথে পালিয়ে ফিরছিল। একটি ঐন্দ্রজালিক আয়না তাদের অনুসরণ করছিল। বহু বছর পৃথিবীর পথ থেকে পথে তারা তাদের নিরুদ্দেশ বাবার সন্ধান করে ফেরে, এক সময় তারা স্থান, কাল অতিক্রম করে।

তাদের ফেরার কোনো উপায় নাই, ঐন্দ্রিজালিক ক্ষমতাবলে আয়না দেখতে পায় তারা কি করছে, আদেশের অন্যথা হলে নিশ্চিত মৃত্যু। কনিষ্ঠ আগন্তুক সব রকমের আগ্রহ হারিয়ে ফেলে কিন্তু জৈষ্ঠ্য আগন্তুক কিছুতেই তা হতে দিতে চায় না, সে তাদের জীবনের লক্ষ্য পূরণ করে থামতে চায়, ফলে তাদের মধ্যে তৈরি হয় অবিশ্বাস, কলাহ। এইভাবে পথে চলতে চলতে, তাম্র শহরের অদূরে এক জনমানব শূণ্য পাহাড়-সাগরে ঘেরা বাগানে আশ্রয় গ্রহণ করে। তারা ওই ত্রিমুখী শহরটায় ঢুকতে চায়।
কিন্তু অন্ধাকার না হলে ওই শহরে প্রবেশ করা যাবে না, কারণ এটা সাধারণ কোনো শহর নয়। এ সময় তারা একটি পরিত্যক্ত জাহাজ দেখতে পায় এবং জাহাজের পাহারাদার মামুলী রহস্যময় বিজ্ঞ মানুষের সঙ্গে সাক্ষাত হয়। তার কাছ থেকে জানতে পারে দক্ষিণায়নে তাদের চরম কাঙ্ক্ষিত করবী ফুলের কথা, তারা বিশ্বাস করে এই ফুলের রস পানে পুনঃজনম হয়। জানতে পারে জীবনের এক নির্মম সত্য, তাদের নিরুদ্দেশ বাবা আসলে মৃত। এখানে তারা সাক্ষাত পায় এক রহস্যময় রমনী বান্দ্রার, গভীর বনের কাঠরিয়ার মেয়ে। যে সরাইখায় পবিত্র জল নিয়ে আসে রোজ দূর থেকে। দুই আগন্তুক আর বান্দ্রা মিলে শহরের উদ্দেশ্যে যাত্রা করে, চাবি নিয়ে। যে চাবি দিয়ে তাদের কাছে থাকা বাক্সের তালা খোলা যাবে, যার ভেতরে আছে পূর্বপুরুষের আংটি যেটা দেখালে তাম্র শহরের দরজা তাদের জন্য খোলবে, এবং তারা বসবাস করবে। কিন্তু তাদের বহনকৃত চাবিটা আসেলে নকল, আসল চাবিটা থেকে যায় মামুলী ইনসানের কাছে।

এমন একটি কাহিনী নির্মিত ঢাকার নাট্যদল স্পেস এন্ড এ্যাকটিং রিসার্চ সেন্টারের দুই আগুন্তক বনাম একটি করবী ফুল’ নাটক মঞ্চায়নের মাধ্যমে শেষ হলো পঞ্চগড়ের নাট্যদল ভূমিজ’র আয়োজনে আন্তর্জাতিক নাট্যোৎসব। গত ৯ অক্টোবর পঞ্চগড়ে শুরু হয় এই আন্তর্জাতিক নাট্যোৎসব। সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এই উৎসব উদ্বোধন করেন। মানবতার জন্য নাটক’ এই শিরোনামে এই উৎসবে ভারত, নেপাল এবং বাংলাদেশের নয়টি নাট্যদল অংশ নেয়। উৎসবটি নিয়ে আরও নানা আয়োজন অনুষ্ঠিত হয়।

(নিউজ টোয়েন্টিফোর/সরকার/তৌহিদ)
 

সম্পর্কিত খবর