মেসি আবার মাঠে নামছেন কবে?

মেসি আবার মাঠে নামছেন কবে?

অনলাইন ডেস্ক

ইন্টার মায়ামির সতীর্থদের সঙ্গে নিয়ে মেসি যুক্তরাষ্ট্রে প্রথম শিরোপা জয় উদযাপন করেছেন ঠিকই, কিন্তু মাথায় পরের ম্যাচ নিয়ে ভাবনাও আছে।  হোর্হে মাস তাই বলেছেন, ‘লিওনেল মেসি এরই মধ্যে বুধবার ইউএস ওপেন কাপের সেমিফাইনাল নিয়ে ভাবছে। সে এতটুকু ছাড় দেয় না!’

৩৬ বছর বয়সী মেসির ক্যারিয়ারের অভিধানে পারফরম্যান্স নিয়ে এই শব্দের অস্তিত্ব নেই। মায়ামির সহমালিক বোঝাতে চেয়েছেন, এই বয়সেও মেসি কতটা পেশাদার! ক্লাবের পরের ম্যাচ নিয়ে ভাবছেন আরেকটি টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার উৎসবে।

মজার বিষয়, ইউএস ওপেন কাপেও কিন্তু মায়ামির হয়ে মেসির শিরোপা জয়ের সুযোগ আছে। এর আগে ইউএস ওপেন কাপের পরিচয়টা দেওয়া যাক।

যুক্তরাষ্ট্রে এখন যতগুলো ফুটবল টুর্নামেন্ট হয়, এর মধ্যে ইউএস ওপেন কাপ সবচেয়ে পুরোনো। ১৯১৩–১৪ মৌসুমে প্রথম শুরু হয়েছিল এই টুর্নামেন্ট।

যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন অনুমোদিত যত ক্লাব আছে, তার মধ্যে প্রায় ১০০টি ক্লাব এই টুর্নামেন্টে অংশ নিয়ে থাকে। অরল্যান্ডো সিটি বর্তমান চ্যাম্পিয়ন।

এই ইউএস ওপেন কাপের সেমিফাইনালে বুধবার সিনসিনাটি এফসির মুখোমুখি হবে ইন্টার মায়ামি। ম্যাচটি অনুষ্ঠিত হবে সিনসিনাটির মাঠ টিকিউএল স্টেডিয়ামে। মায়ামি জিতলেই আরেকটি ফাইনালের দেখা পাবেন মেসি। সেদিনই সেমিফাইনালের অপর ম্যাচে হিউস্টন ডায়নামোর মুখোমুখি হবে রিয়েল সল্ট লেক। মেসির মায়ামি ফাইনালে উঠতে পারলে শিরোপা জয়ের লড়াইয়ে হিউস্টন–সল্ট লেক ম্যাচে জয়ী দলের মুখোমুখি হবে। তবে লিগস কাপ জয়ের পর এই ইউএস ওপেন কাপের সেমিফাইনাল কিন্তু মেসিদের পরবর্তী ম্যাচ হওয়ার কথা ছিল না। মাঝে একটি ম্যাচ ছিল সেটি স্থগিত রাখা হয়েছে।

আগের সূচি অনুযায়ী, লিগস কাপে ফাইনালের পর মেসির মেজর সকার লিগে (এমএলএস) অভিষেক হওয়ার কথা ছিল। এমএলএসে আগামীকাল ইন্টার মায়ামি–শার্লট এফসি ম্যাচ ছিল পূর্বের সূচি অনুযায়ী। কিন্তু জট বেঁধে যায় শার্লট এফসি কোয়ার্টার ফাইনালে ইন্টার মায়ামির মুখোমুখি হওয়া নিশ্চিতের পর। এরপর সেমিফাইনাল, ফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ।  

অর্থাৎ মায়ামি–শার্লট ম্যাচ থেকে যে দলই সেমিফাইনালে উঠুক ফাইনাল অথবা তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ খেলতেই হবে। আর এ দুটি ম্যাচের সূচি ছিল ১৯ আগস্ট। তাই পূর্বের সূচি অনুযায়ী আগামীকাল শার্লট–মায়ামি ম্যাচটি স্থগিত করেছে এমএলএস কর্তৃপক্ষ। তাই লিগস কাপ জয়ের পর মেসিদের পরবর্তী ম্যাচ হয়ে গেছে ইউএস ওপেন কাপের সেমিফাইনাল।

তাহলে প্রশ্ন উঠতে পারে, মেসির এমএলএস অভিষেক কবে? সেই ২১ জুলাই মায়ামির হয়ে অভিষিক্ত হলেও এখনো যুক্তরাষ্ট্রের শীর্ষ লিগে পা ফেলতে পারেননি। সমর্থকদের এই অপেক্ষাও ঘুচবে ২৭ আগস্ট। ইউএস ওপেন কাপ সেমিফাইনালের পর সেদিন (রোববার) এমএলএসে নিউইয়র্ক রেড বুলসের মুখোমুখি হবে ইন্টার মায়ামি। চোটে না পড়লে কিংবা সবকিছু ঠিক থাকলে এই ম্যাচ দিয়েই এমএলএসে আর্জেন্টাইন তারকার অভিষেক ঘটার কথা। এমএলএসে ইস্টার্ন কনফারেন্স পয়েন্ট টেবিলে ১৫ দলের মধ্যে তলানিতে রয়েছে মায়ামি।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক