যে ১০ কাজ ইবরাহিম (আ.)-এর সুন্নত

প্রতীকী ছবি

যে ১০ কাজ ইবরাহিম (আ.)-এর সুন্নত

আবদুল্লাহ আল-মারুফ

ইসলামে দেহের পরিচ্ছন্নতায় ১০টি কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এ ১০টি কাজ ইবরাহিম (আ.)-এর সুন্নত। তাঁর উপনাম আবুল আম্বিয়া—নবীদের আদি পিতা, আবুল মিল্লাত মুসলমানদের জাতির পিতা। কেননা কয়েকজন ছাড়া সব নবী-রাসুল তাঁর বংশ থেকে এসেছেন এবং তিনি মুসলিম নামটি প্রথম রেখেছেন।

পরিষ্কার-পরিচ্ছন্নতা প্রসঙ্গে সুন্নতে ইবরাহিমি হলো ১০টি। পাঁচটি মাথায় এবং পাঁচটি অবশিষ্ট শরীরে। মাথার পাঁচটি হলো : ১. গোঁফ খাটো করা, ২. কুলি করা, ৩. নাক পরিষ্কার করা, ৪. মিসওয়াক করা, ৫. মাথার চুল দুই ভাগ করে আঁচড়ানো।

শরীরের পাঁচটি হলো : ১. নখ কাটা, ২. নাভির নিচের পশম মুণ্ডানো, ৩. খতনা করা, ৪. বগলের পশম উপড়ে ফেলা, ৫. মলদ্বার ও মূত্রদ্বার পানি দ্বারা ধৌত করা।

(তাফসিরে কুরতুবি : ১/৭৪)
আয়েশা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘স্বভাবগত কাজ হলো ১০টি। গোঁফ খাটো করা, দাড়ি লম্বা করা, মিসওয়াক করা, নাকে পানি দেওয়া, নখ কাটা, হাত ও পায়ের আঙুলের গিরাগুলো ধৌত করা, বগলের পশম উপড়ে ফেলা, নাভির নিচের চুল মুণ্ডানো, ইসতেনজা করা, কুলি করা। (মিশকাত, পৃষ্ঠা ৪৪)

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেছেন, দ্বিনের স্বভাবগত কাজ হলো পাঁচটি : ১. খতনা করা, ২. নাভির নিচের পশম মুণ্ডানো, ৩. গোঁফ খাটো করা, ৪. নখ কাটা, ৫. বগলের পশম উপড়ে ফেলা। (মুসলিম, হাদিস : ২৫৭)

এই রকম আরও টপিক