চমককে নিষিদ্ধের বিষয়ে যা বললেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি 

সংগৃহীত ছবি

চমককে নিষিদ্ধের বিষয়ে যা বললেন অভিনয়শিল্পী সংঘের সভাপতি 

অনলাইন ডেস্ক

ছোট পর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। সম্প্রতি একটি নাটকের শুটিং সেটে দুর্ব্যবহারের অভিযোগে দোষী প্রমাণিত হওয়ায় অভিনয় থেকে তিন মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে তাকে। গত সোমবার একটি সংবাদ সম্মেলনের মাধ্যমে এই অভিনেত্রীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

আগামী ১ সেপ্টেম্বর থেকে তিন মাসের জন্য এই অভিনেত্রীকে সব প্রকার কাজ না করার নির্দেশ দেয় টেলিভিশন নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ড।

ডিরেক্টরস গিল্ড থেকে আরও জানানো হয়, বুধবার (৩০ আগস্ট) এর মধ্যে নাটকের যে ক্ষতিপূরণ দেওয়ার কথা ছিল তা দিতে নির্দেশ প্রদান করে অভিনেত্রী চমককে।

নিষিদ্ধ ঘোষণার পর গণমাধ্যমে কথা বলেন অভিনেত্রী। জানান, 'একটা খারাপ সময়ে কিছু পরিচালক চক্রান্ত করছে আমাকে নিয়ে'।

আভিনেত্রী আরও বলেন, অযৌক্তিকভাবে আমার বিরুদ্ধে সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

আমাকে বহিষ্কার করা হয়েছে। আমার প্রশ্ন, ডিরেক্টরস গিল্ড পরিচালকদের সংগঠন তারা আমাকে কীভাবে নিষিদ্ধ করে? তারা তো আদালতও না, তাদের আমি মেম্বারও না। এই এখতিয়ার শুধু অভিনয়শিল্পী সংঘের আছে। সম্মিলিতভাবে হতে পারে। এটা এককভাবে আমাকে অভিনয় থেকে সরিয়ে দেওয়ার পরিকল্পনা, তা ছাড়া কেন এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে জানি না।

তিনি বলেন, অভিনয়শিল্পী সংঘসহ তিন সংগঠন প্রথম যে সিদ্ধান্ত নিয়েছে, সেই মোতাবেক আমি কাজ করব।

এদিকে, ডিরেক্টরস গিল্ডের সভাপতি আহসান হাবীব নাসিম জানান, এ ঘটনায় ডিরেক্টরস গিল্ড ও অভিনয়শিল্পী সংঘের মতের বিরোধ দেখা গেছে।

তিনি বলেন, ডিরেক্টরস গিল্ড কোনো অভিনয়শিল্পীকে বহিষ্কার করতে পারে না। একটি পেশাদার কোনো সংগঠন অন্য সংগঠনের শিল্পী–কলাকুশলী বা কোনো ব্যক্তিকে শাস্তির আওতায় আনতে পারে না। তারা যৌথভাবে আলোচনায় যেকোনো সিদ্ধান্ত নিতে পারে। কারণ, সংগঠন কোনো কোর্ট–কাছারি বা আদালত নয়।

তিনি আরও বলেন, সেদিন একটি শর্ত নিয়ে আপত্তি ছিল। সেটাও দু-একজনের, তারা বলেছিল, ‘চমককে নিষিদ্ধ করতেই হবে। ’ আবার সবার পক্ষ থেকে বলা হয়েছিল, যেকোনো একটা করতে হবে। নিষিদ্ধ হলে নিষিদ্ধ। তিন বা ছয় মাসের জন্য সে কাজ করবে না। অথবা জরিমানা দেবে, ভুলের জন্য মাপ চাইবে যেটা আমরা পরিচালক ও প্রযোজকদের মতামত নিয়েই সিদ্ধান্ত নিয়েছিলাম। এখন বহিষ্কার হলে সে শুটিং শেষ করবে কীভাবে, জরিমানাই–বা কেন দেবে। তখন সবাই মিলে সিদ্ধান্ত হলো। সেটা চমকসহ অন্যরা মেনে নিল। পরে শুনছি ডিরেক্টররা মানবেন না। ইচ্ছামতো বহিষ্কার করা হলো।

তিনি বলেন, শুটিংয়ের এই ঘটনা নিয়ে আরও ১০ জ্যেষ্ঠ পরিচালক, অভিনয়শিল্পীর সঙ্গে কথা বলা যেত, মতামত নেওয়া যেত। সেটা আরও ভালো হতো।  

news24bd.tv/TR