আজ ঔপন্যাসিক আবু জাফর শামসুদ্দীনের মৃত্যুবার্ষিকী 

সংগৃহীত ছবি

আজ ঔপন্যাসিক আবু জাফর শামসুদ্দীনের মৃত্যুবার্ষিকী 

অনলাইন ডেস্ক

প্রগতিশীল লেখক-সাংবাদিক আবু জাফর শামসুদ্দীনের ৩৫তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার (২৪ আগস্ট)। ১৯৮৮ সালের আজকের দিনে ঢাকায় মৃত্যুবরণ করেন তিনি। তার সাহিত্যকর্মের বিশেষ দিক ছিল উদার দৃষ্টিভঙ্গি, গভীর মানবিকতাবোধ ও সমাজপ্রগতির ভাবনা।

১৯১১ সালের ১২ মার্চ গাজীপুর জেলার দক্ষিণবাগ গ্রামে জন্মগ্রহণ করেন আবু জাফর শামসুদ্দীন।

তার বাবা মোহাম্মদ আক্কাছ আলী ভূঁইয়া ও দাদা নাদিরুজ্জামান ভূঁইয়া ছিলেন মওলানা কেরামত আলী জৌনপুরীর শিষ্য ও স্থানীয় প্রতিনিধি। তার প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু হয় গ্রামের প্রভাত পণ্ডিতের পাঠশালায়। ১৯২৪ সালে স্থানীয় একডালা মাদরাসা থেকে জুনিয়র মাদরাসা পরীক্ষায় ও ১৯২৯ সালে ঢাকা সরকারি মাদরাসা থেকে হাই মাদরাসা পরীক্ষায় পাস করেন। কিছুদিন ঢাকা ইন্টারমিডিয়েট কলেজে পড়াশোনা করেন।
এরপর তিনি কলকাতায় চলে যান এবং সাংবাদিকতায় যোগ দেন।

পরবর্তীতে উপন্যাস, ছোট গল্প ও মননশীল প্রবন্ধ লিখে তিনি খ্যাতি অর্জন করেন। তিনি একুশে পদক লাভ করেছেন। তার রচিত ‘পদ্মা মেঘনা যমুনা’ বাংলার সাহিত্যের একটি অনন্য গ্রন্থ। এ ছাড়াও তার রচিত বেশ কিছু গ্রন্থ ইংরেজি, হিন্দি, উর্দু, মারাঠি ও জাপানি ভাষায় অনুবাদ ও প্রকাশ করা হয়েছে।

তার উল্লেখযোগ্য উপন্যাসের মধ্যে রয়েছে- পরিত্যক্ত স্বামী (১৯৪৭), মুক্তি (১৯৪৮), ভাওয়াল গড়ের উপাখ্যান (১৯৬৩), পদ্মা মেঘনা যমুনা (১৯৭৪), সংকর সংকীর্তন (১৯৮০), প্রপঞ্চ (১৯৮০) ও দেয়াল (১৯৮৫)। কর্মজীবনে তিনি বহু পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

news24bd.tv/TR  
 

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর