আদালত অবমাননা: নিঃশর্ত ক্ষমা চাইলেন সেই পৌর মেয়র জাহাঙ্গীর

সংগৃহীত ছবি

আদালত অবমাননা: নিঃশর্ত ক্ষমা চাইলেন সেই পৌর মেয়র জাহাঙ্গীর

অনলাইন ডেস্ক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র করে আপিল বিভাগের একজন বিচারপতিকে নিয়ে অশালীন মন্তব্য করায় নিঃশর্ত ক্ষমা চাইলেন দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম। তলবাদেশে হাজির হয়ে বৃহস্পতিবার (২৪ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ৫ বিচারপতির আপিল বিভাগে তিনি ক্ষমা প্রার্থনা করেন।

পরে তার নামে জারি করা আদালত অবমাননার রুলের শুনানির জন্য আগামী ১২ অক্টোবর দিন ধার্য করেন আপিল বিভাগ। ওইদিন তাকে আদালতে উপস্থিত থাকতে বলা হয়েছে।

আদালতে দিনাজপুর পৌর মেয়রের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। আবেদনকারীদের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক।

গত ১৭ আগস্ট বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার রায় প্রসঙ্গে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে অশালীন মন্তব্য করায় দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলমকে তলব করেন আপিল বিভাগ। একইসঙ্গে আপিল বিভাগে বিচারাধীন বিষয় নিয়ে বিরূপ মন্তব্য করায় তার নামে কেন আদালত অবমাননার দায়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, এ মর্মে কারণ দর্শানোর নোটিশ জারি করেন সর্বোচ্চ আদালত।

এছাড়া বিচারপতিকে নিয়ে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম থেকে অপসারণ করতে বলা হয়।

জানা যায়, গত ৩ আগস্ট বিএনপি ঘোষিত কর্মসূচি পালনকালে বক্তব্য দেন পৌর মেয়র জাহাঙ্গীর আলম। বক্তব্যে তিনি খালেদা জিয়ার মামলায় হাইকোর্টে রায়দানকারী বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে বিরূপ মন্তব্য করেন। বিচারের রায় নিয়েও অবমাননাকর মন্তব্য করেন।

মেয়রের এ বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হয়। বিষয়টি নজরে আসায় তার নামে আদালত অবমাননার আবেদন করেন সুপ্রিম কোর্টের ৪ আইনজীবী।

news24bd.tv/TR