ব্রিকস সদস্য হচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ 

ব্রিকস সদস্য হচ্ছে ৬ দেশ, তালিকায় নেই বাংলাদেশ 

অনলাইন ডেস্ক

‌‘বৈশ্বিক দক্ষিণ’ হিসেবে জোটের অবস্থান আরও দৃঢ় করার লক্ষ্যে সম্প্রসারিত হচ্ছে বিশ্বের উদীয়মান অর্থনীতির দেশগুলোর জোট ‘ব্রিকস’। ব্রাজিল, ভারত, চীন, রাশিয়া ও দক্ষিণ আফ্রিকাকে নিয়ে গঠিত এ জোটে নতুন ছয়টি দেশকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। দেশগুলো হলো- মিসর, ইথিওপিয়া, ইরান, আর্জেন্টিনা, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব। নতুন এই ছয়টি দেশকে পূর্ণ সদস্য হওয়ার জন্য আমন্ত্রণ জানানো হবে বলে জানানো হয়েছে।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান জোটের ১৫ তম শীর্ষ সম্মেলনে দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এই ঘোষণা দিয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

তবে জোটে যোগদানের বিষয়টি জোরেশোরে উচ্চারিত হলেও এই ৬ দেশের মধ্যে নেই বাংলাদেশের নাম। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

আজ বৃহস্পতিবার সম্মেলনের শেষ দিনে আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা নতুন ৬টি দেশকে সদস্য হিসেবে আমন্ত্রণ জানানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর মধ্য দিয়ে জোটে নতুন সদস্য দেশের অন্তর্ভুক্তির বিষয়ে দেশগুলোর মধ্যকার বিভেদ দূর হয়ে গেল।

সিরিল রামাফোসা জানিয়েছেন, নতুন ৬টি দেশ হলো—আর্জেন্টিনা, মিসর, ইরান, ইথিওপিয়া, সৌদি আরব এবং আরব আমিরাত। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিন থেকেই এই ছয় দেশের সদস্যপদ কার্যকর হবে। এই ৬ দেশকে সদস্য হিসেবে গ্রহণ করার পর জোটের নতুন সদস্য সংখ্যা হবে ১১টি।  

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে চলমান তিন দিনব্যাপী সম্মেলনে আলোচনার সবচেয়ে বড় ইস্যুই ছিল জোটের সম্প্রসারণ। এমনকি সামনাসামনি জোটের নেতারা সম্প্রসারণের বিষয়ে একাত্ম পোষণ করলেও এ বিষয়ক বৈঠকে ব্রাজিলের পক্ষ থেকে দ্বিমত পোষণ করা হয়েছিল। তবে সেই দ্বিমত পেরিয়ে অবশেষে জোট সম্প্রসারণের পথেই গেল ব্রিকস।

এর আগে, দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্রমন্ত্রী নালেডি প্যান্ডর বুধবার জানিয়েছিলেন, ব্রিকস নেতারা জোট সম্প্রসারণের বিষয়ে একমত হয়েছেন। তিনি বলেছিলেন, ‘আমরা জোট সম্প্রসারণের বিষয়ে একমত হয়েছি। আমরা কিছু নথি প্রস্তুত করেছি এবং সেগুলো গ্রহণ করেছি যাতে ব্রিকসের সদস্য হতে চাওয়া দেশগুলোর জন্য নির্দেশিকা এবং নীতিমালা এবং সদস্য গ্রহণের প্রক্রিয়া নির্ধারণ করা হয়েছে...এটি খুবই ইতিবাচক। ’

news24bd.tvতৌহিদ

এই রকম আরও টপিক