ভারতসহ ১০ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি

সংগৃহীত ছবি

ভারতসহ ১০ দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক

ভারতসহ আরও দশটি দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়। বৃহস্পতিবার এক সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি জানান, চীন থেকে ২৪০০ টন, মিশর ৩৯১০ টন, পাকিস্তান থেকে ১১৮২০ টন, কাতার ১১০০ টন, তুরস্ক ২১১০ টন, মিয়ানমার ২০০ টন, থাইল্যান্ড ৩৩ টন, নেদারল্যান্ডস ৪ টন ও ইউএই থেকে ৩ টন পেঁয়াজ আমদানির অনুমতি দেয়া হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত মোট ১৩ লাখ ৭৩ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতির বিপরীতে দেশে এসেছে ৩ লাখ ৭৯ হাজার টন।

এদিকে ভারত পেঁয়াজের ওপর ৪০ শতাংশ শুল্ক আরোপ করার পর প্রথমে ৭ দেশ থেকে সাড়ে ১৭ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি পাওয়া যায়। এরই মধ্যে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া শুরু করে দিয়েছেন ব্যবসায়ীরা। দেশগুলো হচ্ছে চীন, পাকিস্তান, মিসর, তুরস্ক, কাতার, মিয়ানমার ও থাইল্যান্ড।

মঙ্গলবার ও বুধবার এই দুই দিনে উল্লিখিত পরিমাণ পেঁয়াজ আমদানির অনুমতিপত্র বা আইপি অনুমোদন নিয়েছেন ব্যবসায়ীরা।

সপ্তাহ ঘুরতেই আবেদন লাখ ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন কৃষি বিভাগের কর্মকর্তারা।

কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আমদানিকারকরা গতকাল সন্ধ্যা পর্যন্ত ভারতের বিকল্প হিসেবে সাত দেশ থেকে পেঁয়াজ আমদানির অনুমতি পেয়েছেন প্রায় ১৭ হাজার ৬০০ টনের। এর মধ্যে গতকাল এক দিনেই অনুমতি পেয়েছেন ১২ হাজার টনের। সবচেয়ে বেশি ১০ হাজার টন পেঁয়াজ আসছে পাকিস্তান থেকে। মিসর থেকে আসছে চার হাজার টন, চীন থেকে দুই হাজার টন, তুরস্ক থেকে এক হাজার ১০০ টন। অন্য দেশগুলো থেকে আসবে বাকি পেঁয়াজ।

news24bd.tv/FA