রাশিয়ায় বিমান বিধ্বস্ত, যা বললেন মার্কিন প্রেসিডেন্ট

সংগৃহীত ছবি

রাশিয়ায় বিমান বিধ্বস্ত, যা বললেন মার্কিন প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন মনে করেন, রাশিয়ার মস্কোর কাছে উড়োজাহাজ বিধ্বস্তের ঘটনায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে। আজ নেভাদায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ ইঙ্গিত দিয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, উড়োজাহাজে থাকা রুশ ভাড়াটেকে (প্রিগোজিন) লক্ষ্যবস্তু করা হয়ে থাকলে, তিনি অবাক হবেন না।

গতকাল বুধবার ‘এমব্রায়ের লিগ্যাসি’ নামের উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে ১০ আরোহীর সবাই নিহত হন।

ওই উড়োজাহাজের যাত্রীদের তালিকায় ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনও ছিলেন বলে দেশটির বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষ জানিয়েছে।

সিএনএনের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘আপনার মনে থাকার কথা, আমার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল। ’ জো বাইডেন বলেন, ‘আমি বলেছিলাম, আমি যা ঘটিয়েছি, সে বিষয়ে সতর্ক থাকতাম। আমি জানি না বাস্তবে কী ঘটেছে, তবে আমি অবাক হইনি।

এর আগে জুলাইতে বাইডেন এ বিষয়ে বলেছিলেন, ব্যর্থ অভ্যুত্থানের পর প্রিগোজিনের নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত হওয়া উচিত। বাইডেন আরও বলেন, ‘রাশিয়ায় পুতিনের হাত ছাড়া তেমন বেশি কিছু ঘটে না। ’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন ওয়াগনারপ্রধান। রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়ছিলেন ওয়াগনার যোদ্ধারা, তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোজিনের। গত ২৩ জুন তাদের বিরুদ্ধে বিদ্রোহ করে বসেন তিনি।

news24bd.tv/SHS