বৃষ্টি নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

সংগৃহীত ছবি

বৃষ্টি নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক

মৌসুমি বায়ুর প্রভাবে গত মঙ্গলবার থেকে দেশজুড়ে বৃষ্টি বেড়েছে। গতকাল বৃহস্পতিবারও দেশের সব বিভাগেই দেখা মিলেছে বৃষ্টির। কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বৃষ্টিও হয়েছে। তবে আগের দিনের তুলনায় কিছুটা কমেছে বৃষ্টিপাতের এলাকা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃষ্টিপাতের এই প্রবণতা অব্যাহত থাকতে পারে আগামী দুই দিনেও (শনি ও রবিবার)। এরপর বৃষ্টি আবার কিছুটা কমতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বৃহস্পতিবার মোটামুটি সারা দেশেই বৃষ্টি হয়েছে। রবিবার পর্যন্ত এ রকম বৃষ্টি থাকবে।

এরপর দু-তিন দিনের জন্য বৃষ্টি কিছুটা কমতে পারে। পরবর্তী সময়ে বৃষ্টি আবার বাড়তে পারবে।

আজ শুক্রবারও দেশের সব বিভাগেই অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে।

দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণের সম্ভাবনাও রয়েছে এ সময়। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা থাকতে পারে প্রায় অপরিবর্তিত।

এদিকে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আগামীকাল সকাল ৬টা পর্যন্ত দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল ও তত্সংলগ্ন উজানে ভারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। ফলে এ সময় উত্তরের তিস্তা, ধরলা, দুধকুমার, আপার করতোয়া, আপার আত্রাই, কুলিক, টাঙ্গন ও পুনর্ভবা এবং উত্তর-পূর্বাঞ্চলের সুরমা, কুশিয়ারা, সোমেশ্বরী, যাদুকাটা, ভোগাই-কংস ও সারিগোয়াইন নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে।

আজও উত্তরাঞ্চলের তিস্তার পানি রংপুরের কাউনিয়া পয়েন্টে বিপত্সীমার কাছাকাছি অবস্থান করতে পারে।

পাউবোর তথ্য অনুযায়ী, গতকাল বিকেল ৩টায় এই পয়েন্টে তিস্তার পানি বিপত্সীমা বরাবর প্রবাহিত হচ্ছিল।