চিরতরে বিদায় নিচ্ছে মেসেঞ্জার লাইট

সংগৃহীত ছবি

চিরতরে বিদায় নিচ্ছে মেসেঞ্জার লাইট

অনলাইন ডেস্ক

মেসেঞ্জার লাইট স্মার্টফোন থেকে চিরতরে বিদায় নিচ্ছে। আইফোনের পর এবার অ্যান্ড্রয়েডেও বন্ধ হচ্ছে এই ম্যাসেজিং অ্যাপ। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি সরিয়ে নিয়েছে মেটা। এর ফলে নতুন ব্যবহারকারীরা মেসেঞ্জার লাইট ইনস্টল করতে পারছেন না।

 

বর্তমান ব্যবহারকারীরাও ১৮ সেপ্টেম্বর থেকে এই অ্যাপ ব্যবহার করতে পারবেন না বলে মেটা জানিয়ে দিয়েছে। এখন এই অ্যাপ চালু করলেই তা ব্যবহারকারীকে সরাসরি মেসেঞ্জার বা ফেসবুকে নিয়ে যাচ্ছে। প্রযুক্তি বিষয়ক সাইট টেকক্রাঞ্চের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।  

এই অ্যাপ ব্যবহারকারীদের মেসেজ দিয়ে ‘চ্যাটিংয়ের জন্য মেসেঞ্জার অ্যাপ ব্যবহারের’ পরামর্শ দেওয়া হচ্ছে।

মেটার মুখপাত্র এক জানান, যারা অ্যান্ড্রয়েডে মেসেঞ্জার লাইট অ্যাপ ব্যবহার করছেন, তাদের মেসেজ মেসেঞ্জার বা ফেসবুকে রিডাইরেক্ট করা হচ্ছে।

২০১৬ সালে মেসেঞ্জার লাইট অ্যাপ চালু করে ফেসবুকের মূল কোম্পানি মেটা। স্বল্প স্টোরেজের অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য এই অ্যাপ আনা হয়। এই অ্যাপে মেসেজিংয়ের জন্য অল্প কিছু প্রধান ফিচার আছে, যাতে অ্যাপটি কম পাওয়ার ও স্টোরেজ নিয়ে চলতে পারে।

অ্যাপলের ফোনের জন্যও মেসেঞ্জার লাইট চালু করা হয়েছিল। কিন্তু ২০২০ সালে মেটা সেটি বন্ধ করে দেয়।

স্মার্টফোনের ডেটা বিশ্লেষক কোম্পানি ডেটাডটএআইয়ের পরিসংখ্যান বলছে, পুরো বিশ্বে এই অ্যাপ প্রায় ৭৬ কোটিবার ডাউনলোড হয়েছে। এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি ডাউনলোড হয়েছে। এর পরেই রয়েছে ব্রাজিল ও ইন্দোনেশিয়া। যুক্তরাষ্ট্র এই তালিকায় রয়েছে ৮ নম্বরে।

মেটার এক বিবৃতিতে বলা হয়, আগামী মাস থেকে মেসেঞ্জারে এসএমএস আদান–প্রদানের সুবিধাও সরিয়ে দেওয়া হবে। কোম্পানি থেকে ব্যবহারকারীদের বলা হয়েছে, সেপ্টেম্বরের ২৮ তারিখের অ্যাপটি আপডেটের পরে সেলুলার নেটওয়ার্কে কোনো এসএমএস আদান–প্রদান মেসেঞ্জার অ্যাপ থেকে করা যাবে না।

এর আগে মেটা বলেছে, এই বছরের মধ্যে মেসেঞ্জারে ‘এন্ড টু এন্ড এনক্রিপশন’ ফিচারটির চালু করার পরিকল্পনা রয়েছে।

News24bd.tv/AA