রাজধানীতে পাল্টাপাল্টি কর্মসূচি, সতর্ক পুলিশ

সংগৃহীত ছবি

রাজধানীতে পাল্টাপাল্টি কর্মসূচি, সতর্ক পুলিশ

অনলাইন ডেস্ক

ক্ষমতাসীনদের পদত্যাগের দাবিতে রাজধানীতে গণমিছিল কর্মসূচি ঘোষণা দিয়েছিল বিএনপি। দলটির ঘোষণা অনুযায়ী আজ শুক্রবার (২৫ আগস্ট) বিকেল ৩টায় শুরু হবে তাদের এই কর্মসূচি। একই সময়ে ‘নাশকতা এড়াতে’ শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগও। দেশের রাজনীতিতে প্রধান দুই প্রতিপক্ষের কর্মসূচিকে কেন্দ্র করে রাজধানীজুড়ে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

 

জানা গেছে, শুক্রবার (২৫ আগস্ট) বিকেলে ৩টার দিকে গুলিস্তানে বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীনরা। অন্যদিকে সরকারের পদত্যাগের দাবিতে নয়াপল্টন ও শ্যামলী এলাকায় কালো পতাকা মিছিল করবে বিএনপি।  

এছাড়া বিএনপির সীমানা দলগুলো রাজধানীতে পৃথক পৃথক এলাকায় কর্মসূচি পালন করবে। সরকারি দল ও বিরোধী দলগুলো পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচির কারণে যেকোনো ধরনের অপ্রীতিকর এড়াতে রাজধানীর বিভিন্ন এলাকায় সতর্ক অবস্থান নিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

 

সরেজমিনে দেখা গেছে, পাল্টাপাল্টি রাজনৈতিক কর্মসূচিকে কেন্দ্র করে দুপুর থেকে রাজধানীর বিভিন্ন মোড়ে মোড়ে বিপুল পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এ সময় সতর্ক অবস্থান থাকতে দেখা গেছে তাদের।  

শুক্রবার (২৫ আগস্ট) রাজধানীর শাহবাগ, পুরাতন পল্টন, শান্তি নগর, নাইটিঙ্গেল মোড়, নয়াপল্টন এবং বঙ্গবন্ধু এভিনিউতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন রয়েছেন।

সরেজমিনে দেখা যায়, এসব মোড়ের বিভিন্ন অবস্থানে পুলিশ সদস্যরা ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন। বিশেষ করে নয়া পল্টন ও বঙ্গবন্ধু এভিনিউ এলাকায় পুলিশ সদস্যদের তৎপরতা বেশি লক্ষ্য করা যায়। বেলা ১ টা ৩০ মিনিটের পর এই দুই এলাকায় ফুটপাত ছেড়ে রাস্তায় অবস্থান নিয়েছেন পুলিশ সদস্যরা। কাউকে সন্দেহ জনক মনে হলে তল্লাশিও করছেন পুলিশ সদস্যরা।

ডিএমপির পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারি দল ও বিরোধী দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি থাকলে নিরাপত্তা বিঘ্নিত হতে পারে এমন কোনো গোয়েন্দা তথ্য নেই। তবে যেহেতু বেশ কয়েকটি দলের রাজনৈতিক কর্মসূচি রয়েছে আজ। তাই দুই পক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হলে যেন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে লক্ষ্যে বিপুল পুলিশ সদস্য মোতায়েন রয়েছে রাজধানীর বিভিন্ন এলাকায়।

রাজধানীর পুরাতন পল্টন মোড়ে দায়িত্বরত ডিএমপির ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, পাশাপাশি এলাকায় আজ আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক কর্মসূচি রয়েছে। দুপুর থেকে পুলিশের বেশ কয়েকটি দল এই এলাকায় মোতায়েন রয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে ও জনগণের জানমাল রক্ষার জন্যই আমরা কাজ করে যাচ্ছি।

উল্লেখ্য, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের পদত্যাগ, সংসদ বিলুপ্ত ঘোষণা এবং নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে যুগপৎ আন্দোলনের কর্মসূচির অংশ হিসেবে আজ (শুক্রবার) কালো পতাকা মিছিল করবে বিএনপিসহ বিরোধী দল ও জোটগুলো। অন্যদিকে ‘শান্তি সমাবেশের’ কর্মসূচি নিয়েছে আওয়ামী লীগ।  

দুপুরের পরে বিভিন্ন সময় রাজধানীতে কালো পতাকা মিছিলগুলো বের করা হবে। আর বিকেল ৩টায় বঙ্গবন্ধু এভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এই সমাবেশ ডেকেছে।  

বিএনপির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে আলাদা দু’টি স্থানে কালো পতাকা মিছিল বের করা হবে।

বিএনপি ঢাকা মহানগর উত্তরের উদ্যোগে শ্যামলী লিংক রোড থেকে মোহাম্মদপুর বাস বাসস্ট্যান্ড এবং মহানগর দক্ষিণের উদ্যোগে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে দয়াগঞ্জ পর্যন্ত কালো পতাকা মিছিল বের করা হবে।

যুগপৎ আন্দোলনের শরিক দলগুলোর মধ্যে দুপুর ৪টায় শাহবাগ থেকে এলিফ্যান্ট রোড হয়ে নিউমার্কেট পর্যন্ত কালো পতাকা মিছিল করবে গণতন্ত্র মঞ্চ। এতে অংশ নেবেন ছয়দলীয় জোটের শীর্ষ নেতারা।  
News24bd.tv/AA