বোনের বাল্যবিয়ে, পুলিশ এনে বন্ধ করল ভাই

সংগৃহীত ছবি

বোনের বাল্যবিয়ে, পুলিশ এনে বন্ধ করল ভাই

অনলাইন ডেস্ক

রাজশাহীর দুর্গাপুরে মা-বাবাকে বোঝাতে ব্যর্থ হয়ে পুলিশ ডেকে এনে বোনের বাল্যবিয়ে বন্ধ করেছেন ভাই জানে আলম। শুক্রবার দুপুর সাড়ে ১২টার দিকে দুর্গাপুর পৌর সদরের চৌবাড়িয়া মাঝিপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

জানে আলম জানান, স্থানীয় ঘটক শফিকুল ইসলামের প্রলোভনে পড়ে তাঁর মা-বাবা ষষ্ঠ শ্রেণি পড়ুয়া (১১) মেয়ের বিয়ে ঠিক করেন বয়স্ক ব্যবসায়ীর সঙ্গে। বোনকে শিক্ষিত করে ধুমধামের সঙ্গে বিয়ে দিতে চান তিনি।

কিন্তু মা-বাবা তাঁর কথায় কর্ণপাত না করে শুক্রবার বাড়িতে বিয়ের আয়োজন করেন। বাধ্য হয়ে বোনকে বাল্যবিয়ে থেকে রক্ষা করতে থানায় যান বলে জানান তিনি।

দুর্গাপুর থানার ওসি নাজমুল হোসেন জানান, ভাইয়ের অভিযোগ পেয়ে বাড়িতে পুলিশ যাওয়ার আগেই সবাই গা-ঢাকা দেন। পরে ডেকে এনে মা-বাবা বাল্যবিয়ের বিষয়ে মুচলেকা দেওয়ায় আইনগত পদক্ষেপ নেওয়া হয়নি।

স্কুলছাত্রীর বাবা আরশেদ আলী বলেছেন, ‘এলাকার পরিবেশ তেমন ভালো না। বাবা বলেই অনেক চিন্তাভাবনা করতে হয়। ভালো প্রস্তাব পেয়ে রাজি হয়েছিলাম। পরে পুলিশ এসে বাল্যবিয়ের নেতিবাচক দিক বললে, আমরা এটি বাতিল করেছি। ’

ঘটক শফিকুল ইসলাম বলেন, ‘কনেপক্ষের মতামতেই বিয়ের দিন করা হয়েছিল। মেয়ে প্রাপ্তবয়স্ক নয়, তা বাবা বলেননি। আইনি ঝামেলা এড়াতে বরপক্ষ বিয়েবাড়ি আসেনি। ’

এই রকম আরও টপিক