কোরআন পোড়ালে ডেনমার্কে দুই বছরের কারাদণ্ড, আইন হচ্ছে

কোরআন পোড়ালে ডেনমার্কে দুই বছরের কারাদণ্ড, আইন হচ্ছে

অনলাইন ডেস্ক

পবিত্র কোরআন পোড়ানো নিষিদ্ধের পরিকল্পনা করছে ডেনমার্ক। এ ব্যাপারে বিল উত্থাপন করতে যাচ্ছে দেশটি; যেখানে বাইবেল, তাওরাতসহ অন্যান্য গ্রন্থকেও সুরক্ষা দেবে। কেউ আইন ভঙ্গ করলে শাস্তি হিসেবে অর্থদণ্ড এবং দুই বছরের কারাদণ্ডের বিধান রাখা হবে।

মুসলিম দেশগুলোর ক্ষোভের প্রেক্ষাপটে দেশটি আজ শুক্রবার এ পরিকল্পনার কথা জানিয়েছে।

এ ব্যাপারে ডেনমার্কের বিচারবিষয়ক মন্ত্রী পিটার হামেলগার্ড বলেন, এ বিষয়ে তাঁরা একটি বিল উত্থাপন করতে যাচ্ছেন। এতে কোনো ধর্মীয় সম্প্রদায়ের কাছে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত কোনো কিছুর প্রতি যথাযথ নয়, এমন আচরণ নিষিদ্ধের কথা বলা হবে।

বিশেষ করে জনসমক্ষে এমন কিছু পোড়ানো বা অসৌজন্য প্রদর্শন নিষিদ্ধ করা হবে। কেউ তা ভঙ্গ করলে শাস্তি হিসেবে অর্থদণ্ড এবং দুই বছরের কারাদণ্ডের বিধান রাখা হবে।

এটি পাস হলে তা দেশটির দণ্ডবিধির ১২তম অনুচ্ছেদে সন্নিবেশিত হবে।

হামেলগার্ড বলেন, জাতীয় নিরাপত্তা রক্ষার বিষয়টিকে বিবেচনায় নিয়ে এ উদ্যোগ নেওয়া হয়েছে। পবিত্র কোরআনের পাশাপাশি বাইবেল, তাওরাতসহ অন্যান্য গ্রন্থ ও ক্রুশ অবমাননার ক্ষেত্রেও এ আইন কার্যকর হবে।

গত জানুয়ারিতে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনের একটি মসজিদের সামনে ও তুরস্কের দূতাবাসের সামনে পবিত্র কোরআন পোড়ানো হয়। এ ঘটনার সঙ্গে যুক্ত ছিলেন, রাসমুস পালুদান নামের এক ব্যক্তি। তিনি ডেনমার্কের কট্টর ডানপন্থী রাজনৈতিক দল হার্ড লাইনের নেতা।

এই রকম আরও টপিক