আজীবন সম্মাননা পেলেন আলমগীর কবির 

সংগৃহীত ছবি

আজীবন সম্মাননা পেলেন আলমগীর কবির 

অনলাইন ডেস্ক

বাংলাদেশি চলচ্চিত্র শিল্পের পথপ্রদর্শক চলচ্চিত্রাচার্য আলমগীর কবিরকে আজীবন সম্মাননা (মরণোত্তর) দেওয়া করা হয়েছে। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের ৩৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কিংবদন্তি এই নির্মাতাকে আজীবন সম্মাননা (মরণোত্তর) দেওয়া হয়।

শুক্রবার (২৫ আগস্ট) বিকেলে রাজধানীর শাহবাগে ‘বাংলাদেশ চলচ্চিত্র কেন্দ্রে’ তাঁর স্বজনের হাতে এ সম্মাননা তুলে দেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রাক্তন প্রেসিডেন্ট তানভীর মোকাম্মেল।

এছাড়া যাঁরা ‘স্বাধীনতা পুরস্কার’ এবং একুশে পদক’ পেয়েছেন তাঁদেরও সংবর্ধনা দিয়েছে শর্ট ফিল্ম ফোরাম।

এই তালিকায় একুশে পদকপ্রাপ্ত হিসেবে রয়েছেন নাসির উদ্দীন ইউসুফ (২০১০), তারেক মাসুদ মরণোত্তর (২০১২), তানভীর মোকাম্মেল (২০১৭), সৈয়দ সালাউদ্দিন জাকী (২০২১) এবং স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত হিসেবে রয়েছেন আলমগীর কবির মরণোত্তর (২০১০)।

অনুষ্ঠানে চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকাম্মেল আলমগীর কবিরের স্মৃতিচারণ করে বলেন, আলমগীর কবির ছিলেন এদেশের চলচ্চিত্র শিল্পের জনক ছিলেন আদর্শ শিক্ষক। বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম প্রতিষ্ঠায় এবং এ আন্দোলনকে এগিয়ে নিতে তিনি সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করেছেন।

উল্লেখ্য, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রতিষ্ঠা হয়েছে ১৯৮৬ সালের ২৪ আগস্ট।

ইতোমধ্যে সংগঠনটির ৩৩, ৩৪, ৩৫ এবং ৩৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে চলচ্চিত্র শিল্পে অবদান রাখার জন্য যথাক্রমে মানজারে হাসীন মুরাদ, তানভীর মোকাম্মেল, মোরশেদুল ইসলাম এবং তারেক মাসুদ (মরণোত্তর)কে আজীবন সম্মাননা প্রদান করা হয়েছে।