বেকারত্ব নিরসনে কাজ করছে সরকারের এসেট প্রকল্প

কারিগরি শিক্ষার মাধ্যমে 

বেকারত্ব নিরসনে কাজ করছে সরকারের এসেট প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সরকার ও বিশ্ব ব্যাংকের অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন এসেট (ASSET) প্রকল্পের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে। প্রকল্পটি দেশে ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধা বঞ্চিত ব্যক্তিদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে যাচ্ছে।  

asset

এই লক্ষ্য অর্জনে প্রকল্পটি কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রয়োজনীয় দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদান করে আসছে। এসেট প্রকল্প ডিপ্লোমা পর্যায়ে কারিগরি ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠানের গবেষণাগার, শ্রেণিকক্ষ ইত্যাদির আধুনিকায়নের জন্য মঞ্জুরি প্রদান, শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্প-কারখানার মধ্যে সম্পর্ক জোরদার করণ, শিক্ষার্থীদের হাতে কলমে বাস্তব প্রশিক্ষণের পূর্ণতার জন্য শিল্প-কারখানা পরিদর্শন, স্কিলস কম্পিটিশন এবং চাকুরি মেলার আয়োজন করছে।

আজ কারিগরি শিক্ষা অধিদপ্তর আয়োজিত এসেট (ASSET) প্রকল্পের কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।  

asset

এই প্রকল্পের পরিচালক আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. মহসিন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম সহ প্রকল্পের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং অংশীজনেরা।