ইমরানকে দণ্ড দেওয়া বিচারককে কেন ওএসডি করা হলো?

সংগৃহীত ছবি

ইমরানকে দণ্ড দেওয়া বিচারককে কেন ওএসডি করা হলো?

অনলাইন ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে তোশাখানা দুর্নীতি মামলায় কারাদণ্ড দেওয়া বিচারক হুমায়ুন দিলাওয়ারকে ওএসডি করা হয়েছে। শুক্রবার (২৫ আগস্ট) সন্ধ্যায় এমন একটি খবর পাকিস্তানে ছড়িয়ে পড়ে। তবে এ খবরের সত্যতা নিয়েছে ধুম্রজালের সৃষ্টি হয়। পরবর্তীতে জানা যায়, সতিই্য জেলা ও দায়রা আদালতের দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে তাকে ইসলামাবাদ হাইকোর্টে ওএসডি করা হয়েছে।

গত ৫ আগস্ট ইসলামাবাদের জেলা ও দায়রা আদালতের বিচারক হুমায়ুন দিলাওয়ার ইমরানকে ৩ বছরের কারাদণ্ড দেন। ওইদিনই ইমরানকে তার লাহোরের জামান পার্কের বাড়ি থেকে গ্রেপ্তার করা হয় এবং পাঞ্জাবের অ্যাটোক জেলে নিয়ে যাওয়া হয়। বর্তমানে সেখানেই বন্দি আছেন তিনি।

কেন ইমরানকে কারাদণ্ড দেওয়া বিচারককে ওএসডি করা হলো?
বিচারক হুমায়ুন দিলাওয়ারকে ওএসডি করার পর অনেকে ভাবতে থাকেন, হয়ত ইমরানের বিরুদ্ধে রায় দেওয়ায় এবং এই রায়কে সুপ্রিম কোর্ট ত্রুটিপূর্ণ হিসেবে মন্তব্য করার পর তাকে ওএসডি করা হয়েছে।

তবে কয়েকজন সাংবাদিক বিভিন্ন সূত্রের বরাতে পরবর্তীতে জানান, হুমায়ুন দিলাওয়ার নিজেই তাকে জেলা ও দায়রা আদালত থেকে অন্য কোথাও বদলির আবেদন করেছিলেন। তিনি এ ব্যাপারে ইসলামাবাদ হাইকোর্টের রেজিস্টারে একটি লিখিত চিঠি দেন। বদলির জন্য ‘নিরাপত্তার’ বিষয়টি উল্লেখ করেন তিনি। বিচারক হুমায়ুন চিঠিতে জানান, ইমরানের বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চলার সময়ই তাকে নানান জায়গা থেকে হুমকি দেওয়া হচ্ছিল। এরপর যখন তাকে ৩ বছরের কারাদণ্ডের রায় দেওয়া হয় তখন এসব হুমকির পরিমাণ অনেক বেড়ে যায়।

পাক সংবাদমাধ্যম দ্য ফ্রাইডে টাইমস তার সেই চিঠিটি প্রকাশ করেছে। এতে তিনি লিখেছেন, ‘বিচার প্রক্রিয়া চলার সময় বিশেষ করে রায় দেওয়ার পর, আমার বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ক্যাম্পেইন শুরু হয়। বিশ্বের বিভিন্ন জায়গা থেকে গুরুতর হুমকি আসতে থাকে। এমনকি আমার গ্রামের বাড়িতেও আমার পরিবারের সদস্যরা পাকিস্তানের বাইরে থেকে হুমকি পেয়েছে। ’

চিঠিতে তিনি আরও লিখেছেন, ‘আমার এবং পরিবারের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি সংঘবদ্ধ ক্যাম্পেইন শুরু হয়। ’

বিচারক হুমায়ুন আরও জানিয়েছেন,  এসব হুমকির কারণে তার সন্তানেরা ঠিকমতো স্কুলে যেতে পারছে না এবং অপ্রীতিকর পরিস্থিতির মুখোমুখি হচ্ছে।

ইমরান খানের বিরুদ্ধে রায় দেওয়ার পরই একটি অফিসিয়াল সফরে যুক্তরাজ্যে যান দিলাওয়ার। সেখানে হাল বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ক একটি সম্মেলনে যোগ দেন তিনি। ওই বিশ্ববিদ্যালয়ে যখন যান তখন প্রবাসী পাকিস্তানিরা তাকে হেনস্তা করেন বলে চিঠিতে উল্লেখ করেছেন বিচারক হুমায়ুন দিলাওয়ার।

চিঠির শেষে তিনি অনুরোধ করেন তাকে দায়রা আদালত থেকে যেন জুডিশিয়াল কমপ্লেক্সে জি-১১ অথবা ইসলামাবাদ হাইকোর্টে বদলি করা হয়।

তার এ আবেদন মঞ্জুর করে শুক্রবার একটি অফিস আদেশ জারি করা হয়। ইসলামাবাদ হাইকোর্টের রেজিস্ট্রার ইজাজ আহমেদ স্বাক্ষরিত ওই অফিস আদেশে বলা হয়, বিচারক হুমায়ুন দিলাওয়ারকে ইসলামাবাদ হাইকোর্টে অফিসার অন স্পেশাল ডিউটি (ওএসডি) করা হয়েছে।

ওএসডিকে মূলত শাস্তি হিসেবে ধরা হয়। তবে বিচারক হুমায়ুনের বিষয়টি আলাদা। তাকে আপাতত ওএসডি করা হলেও কয়েকদিনের মধ্যে ইসলামাবাদ হাইকোর্টে নতুন কোনো দায়িত্ব দেওয়া হবে।

সূত্র: দ্য ফ্রাইডে টাইমস

News24bd.tv/AA