ব্র্যাক ব্যাংকের কৃষি-কেন্দ্রিক বিশেষ সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম

ব্র্যাক ব্যাংকের কৃষি-কেন্দ্রিক বিশেষ সামাজিক দায়বদ্ধতা কার্যক্রম

অনলাইন ডেস্ক

প্রত্যন্ত চর এলাকার কৃষকদের সহায়তার লক্ষ্যে গ্রাম উন্নয়ন কর্মের (GUK) সাথে কাজ করবে ব্র্যাক ব্যাংক। এখন থেকে এই কৃষকদের অধিক অর্থকরী ফসল ফলাতে সক্ষম করার পাশাপাশি, তাদের ফসলের জন্য বাজার সৃষ্টি ও প্রসারে প্রতিষ্ঠান দু’টি একসাথে কাজ করবে।

এই কৃষি-কেন্দ্রিক বিশেষ সামাজিক দায়বদ্ধতা কার্যক্রমের আওতায়, ব্র্যাক ব্যাংক এবং গ্রাম উন্নয়ন কর্ম সম্মিলিতভাবে কৃষকদের আধুনিক প্রযুক্তি ও কৃষি যন্ত্রপাতি প্রদানের পাশাপাশি তাদেরকে অধিক ফসল ফলাতে এবং অধিক আয়ের জন্য সক্ষম করবে। এই উদ্যোগের মাধ্যমে, বগুড়ার চরাঞ্চলের কৃষকরা অত্যাধুনিক যন্ত্রপাতি ব্যবহার করে অর্থকরী ফসল যেমন ভুট্টা, পাট, সরিষা এবং কাঁচা মরিচের চাষ সম্প্রসারণ করে তাদের আয় বাড়াতে পারবে।

৯ জুলাই ২০২৩ ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন এবং গ্রাম উন্নয়ন কর্মের এক্সিকিউটিভ ডিরেক্টর ড. খন্দকার আলমগীর হোসেন।

অনুষ্ঠানে উভয় প্রতিষ্ঠানের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে উপস্থিত ছিলেন, গাক’র সিনিয়র ডিরেক্টর ড. মো. মাহবুব আলম, ডিরেক্টর (সোশ্যাল) মো. রাশিদুল ইসলাম এবং ব্র্যাক ব্যাংকের হেড অব কমিউনিকেশন্স ইকরাম কবীর ও হেড অব এমএফআই অ্যান্ড এগ্রিকালচারাল ফাইন্যান্স তাপস কুমার রায়।

পার্টনারশিপটির ব্যাপারে নিজের উৎসাহ প্রকাশ করে, এই রূপান্তরমূলক সিএসআর উদ্যোগ সম্পর্কে ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিওও মো. সাব্বির হোসেন বলেন, “দেশের প্রত্যন্ত অঞ্চলে প্রান্তিক কৃষকদের আয় বাড়াতে, গ্রাম উন্নয়ন কর্মের সাথে মিলিত হতে পেরে আমরা আনন্দিত। আমাদের লক্ষ্য হলো আধুনিক যন্ত্রপাতি এবং উন্নত কৃষি পদ্ধতির মাধ্যমে এই কৃষকদের ক্ষমতায়নের দ্বারা, টেকসই বাজার গড়ে তোলা এবং তাদের জীবিকায় ইতিবাচক প্রভাব রাখা।

এছাড়াও তিনি দেশের বৃহৎ অর্থনীতি এবং বিশেষ করে কৃষি খাতে অবদান রাখতে ব্র্যাক ব্যাংকের দৃঢ় অঙ্গীকারের ওপর জোর দেন। ব্যাংক তার সিএসআর তহবিল এমন উদ্যোগগুলোতে বিনিয়োগ করে, যা জনগণ এবং সমাজের উন্নয়নে একটি দীর্ঘস্থায়ী এবং অর্থবহ প্রভাব তৈরির পাশাপাশি টেকসই নীতিগুলো সমুন্নত রাখে।

ব্র্যাক ব্যাংক এবং গ্রাম উন্নয়ন কর্মের মধ্যে এই পার্টনারশিপ বাংলাদেশের চরাঞ্চলে অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন এবং অগ্রগতির পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তাদের সম্মিলিত লক্ষ্য হলো কৃষকদের আধুনিক প্রযুক্তি এবং সহায়তা প্রদানের মাধ্যমে, প্রত্যন্ত অঞ্চলের কৃষি খাতের সমৃদ্ধি, বিকাশ এবং স্বয়ংসম্পূর্ণতা বৃদ্ধি করা।

এই রকম আরও টপিক