উচ্চ রক্তচাপ কমাতে যেসব খাবার খাবেন

সংগৃহীত ছবি

উচ্চ রক্তচাপ কমাতে যেসব খাবার খাবেন

অনলাইন ডেস্ক

উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসার বা হাইপারটেনশন একটি অতি পরিচিত রোগ। সময়মত রোগ নির্ণয় ও চিকিৎসা না করা হলে, উচ্চ রক্তচাপ হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মত মারাত্মক স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে। তবে কিছু খাবার উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকি থেকে বাঁচাবে।

লেবু জাতীয় ফল

লেবু জাতীয় ফল রক্তচাপ কমাতে সাহায্য করে।

এসব ফলে ভিটামিন ও মিনারেল থাকে যা হার্টকে ভালো রাখে এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। গবেষণায় দেখা গেছে প্রতিদিন চারটি কমলা খেলে হার্ট ভালো থাকে।

তেলযুক্ত মাছ

উচ্চ রক্তচাপে যারা ভুগছেন তাদের তেলযুক্ত খাবার পরিহার করতেই বলা হয়ে থাকে। তবে সাধারণ তেল ও মাংসজাতীয় তেল স্বাস্থ্যের জন্য খারাপ হলেও উচ্চ রক্তচাপ কমাতে ভালো কাজ করে তেলযুক্ত খাবার।

তেলযুক্ত মাছে থাকে প্রচুর পরিমানে ওমেগা-৩ ফ্যাট যা হার্টের জন্য ভালো

সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজিতে থাকে প্রচুর পরিমানে প্রচুর পুষ্টিগুণ রয়েছে। এতে থাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

বাদাম ও বীজ

বিভিন্ন ধরণের বাদাম ও বীজে হার্টের জন্য উপকারী। কাঠবাদাম, চিয়াসীড, কুমড়ার বীজে ফাইবার ও আরজিনাইনের মত বিভিন্ন ধরণের পুষ্টিগুণ থাকায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে কার্যকরী।

অলিভ অয়েল

রান্নায় সাধারণ ভোজ্য তেলের পরিবর্তে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এই তেলে ওমেগা-৯ ফ্যাট অলেইক এসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকার কারণে অলিভ অয়েল হার্টের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

গাজর

গাজরকে বলা হয় সুপারফুড। মিষ্টি এই মৌসুমি সবজি নিত্যদিনের খাবারের রুটিনে রাখতে পারেন। গবেষণায় দেখা গেছে, প্রতিদিন একশ গ্রাম গাজর খেলে উচ্চ রক্তচাপের ঝুঁকি ১০ শতাংশ কমে যায়।

ডিম

ডিম শুধু এর পুষ্টিগুণের জন্যই না, খাবারের একটি সুষম রুটিনে থাকা উচিৎ ডিম। ২০২৩ সালে প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, যেসব মানুষ সপ্তাহে ৫টা বা তার বেশি ডিম খান তাদের এসবিপির মাত্রা যারা সপ্তাহে একটির কম ডিম খান তাদের থেকে ২.৫ শতাংশ কম। তাদের দীর্ঘমেয়াদে উচ্চ রক্তচাপ হওয়ার ঝুঁকিও কম।

টমেটো

টমেটো ও টমেটোজাত দ্রব্যে পটাশিয়াম, কারোটেনইড পিগমেন্ট লাইকোপেনের মত উপাদান থাকায় হার্ট ভালো রাখতে সাহায্য করে। ২১টি গবেষণা বিশ্লেষণ করে দেখা গেছে টমেটো ও টমেটোজাত খাবার হৃদরোগ জনিত কারণে মৃত্যুর ঝুঁকি কমায়।

দই

দইয়ে থাকা ক্যালসিয়াম ও পটাশিয়ামের মত মিনারেল উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়। ২৮টি গবেষণার ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতিদিন দই যারা খায় তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি ১৩ শতাংশ কমায়।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক