প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করল রাশিয়া

সংগৃহীত ছবি

প্রিগোজিনের মৃত্যু নিশ্চিত করল রাশিয়া

অনলাইন ডেস্ক

রাশিয়ায় বিমান দুর্ঘটনায় নিহত ব্যক্তিদের মরদেহের জেনেটিক বিশ্লেষণে ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানিয়েছে মস্কো। রাশিয়ান কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

তদন্ত কমিটি জানিয়েছে, বিমান দুর্ঘটনায় নিহত ১০ জনের সকলের পরিচয় পাওয়া গেছে এবং ফ্লাইটের যাত্রীদের তালিকায় থাকা ব্যক্তিদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

এর আগে গত ২৫ আগস্ট প্রিগোজিনের প্রাইভেট জেটটি মস্কোর উত্তর-পশ্চিমাঞ্চলে বিধ্বস্ত হয়।

মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে ‘এমব্রায়ের লিগ্যাসি’ নামের ওই বিমানটি বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটে। এতে ওই বিমানে থাকা ১০ আরোহীর সবাই নিহত হয়।

প্রসঙ্গত, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত ছিলেন ওয়াগনারপ্রধান। ইউক্রেন যুদ্ধেও রাশিয়ার হয়ে লড়াই করেন ওয়াগনার যোদ্ধারা।

তবে রুশ সামরিক নেতৃত্বের প্রতি অসন্তোষ ছিল প্রিগোজিনের। এরই মধ্যে গত ২৩ জুন হঠাৎ বিদ্রোহ করে বসেন তিনি।

এ সময় দলবল নিয়ে ওয়াগনারপ্রধান মস্কোর দিকে এগোতে থাকেন। এ ঘটনায় গোটা মস্কো অঞ্চলে ‘সন্ত্রাস-বিরোধী’ বিশেষ সতর্কতা জারি করা হয়। পরে পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় প্রিগোজিন মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করেন।

এদিকে পুতিনের নির্দেশেই প্রিগোজিনকে হত্যা করা হয় বলে দাবি করছে মার্কিন গোয়েন্দারা। তবে প্রিগোজিনকে হত্যায় নির্দেশের অভিযোগ অস্বীকার করেছে ক্রেমলিন। অন্যদিকে প্রিগোজিনের সমর্থকদের দাবি, ওয়াগনারপ্রধানকে ইচ্ছাকৃতভাবেই হত্যা করা হয়েছে।

News24bd.tv/AA