ঢাকায় বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত

সংগৃহীত ছবি

ঢাকায় বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক

ঢাকা সেনানিবাসের মাল্টিপারপাস কমপ্লেক্সে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা সংক্রান্ত পঞ্চমবার্ষিক প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছে। ২০১৭ সালের ৮ এপ্রিল বাংলাদেশ ও ভারতের মধ্যে স্বাক্ষরিত প্রতিরক্ষা সমঝোতা স্মারক অনুযায়ী, তিন বাহিনীর সাধারণ বিষয়সমূহ বার্ষিক প্রতিরক্ষা সংলাপের মাধ্যমে প্রক্রিয়াকরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

বাংলাদেশের পক্ষে প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, সশস্ত্র বাহিনী বিভাগ এবং ভারতের পক্ষে দেশটির প্রতিরক্ষা সচিব শ্রী গিরিধর আরমান, প্রতিরক্ষা মন্ত্রণালয় স্ব স্ব প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।  

এ পর্যন্ত দুই দেশের মধ্যে মোট ৪টি সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সংলাপে উভয় দেশের প্রতিনিধিরা জানান, বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার ভিত্তি সুদৃঢ়ভাবে দাঁড়িয়ে আছে, যা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ে তৈরি হয়েছিল। উভয় দেশের এই সম্পর্ক বহুমাত্রিক, বহুমুখী ও সর্বদা বিকাশমান।  

এছাড়া রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে এ দুই দেশের সম্পর্ক অত্যন্ত দৃঢ়। সাম্প্রতিক বছরগুলোতে ভারতের সঙ্গে সামরিক ও নিরাপত্তা বিষয়ক সম্পর্কের বিভিন্ন ক্ষেত্রে উল্লেখ্যযোগ্য অগ্রগতি হয়েছে।

এই অগ্রগতি পারস্পরিক সহযোগিতা ও বন্ধুত্বকে একটি অনন্য উচ্চতায় নিয়েছে। এই সংলাপে উভয় দেশের মধ্যে পারস্পারিক সামরিক সহযোগিতা, দ্বিপাক্ষিক সামরিক বিষয়সমূহ, সামরিক শিল্প, দুর্যোগ মোকাবেলা ও মুক্তিযুদ্ধ সংক্রান্ত বিষয়ে আলোচনা করা হয়।

news24bd.tv/আইএএম