বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার দেবে এডিবি

বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার দেবে এডিবি

নিজস্ব প্রতিবেদক

দক্ষ জনশক্তি ও শিল্প খাতে কর্মসংস্থান সৃষ্টির জন্য বাংলাদেশকে ৩০০ মিলিয়ন ডলার ঋণ দেয়ার কথা জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

সোমবার (২৮ আগস্ট) এ বিষয়ে বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অর্থনৈতিক বিভাগের সচিব শরিফা খান ও এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং।

এডিবি জানায়, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সম্পৃক্ততায় ২০২৪-২০৪১ মেয়াদে স্কিল ফর ইন্ডাস্ট্রি কম্পিটিটিভনেস অ্যান্ড ইনোভেশন প্রোগ্রাম শীর্ষক কর্মসূচি বাস্তবায়ন করবে।

উৎপাদন খাতে দক্ষ জনশক্তি তৈরি এবং শিল্প খাতে বর্ধিত কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করা এ কর্মসূচির মূল উদ্দেশ্য। অর্থ বিভাগ এ কর্মসূচির তহবিল ব্যবস্থাপনা ও সমন্বয়কের ভূমিকা পালন করবে।

এছাড়াও, দুর্বল গোষ্ঠী, যেমন প্রতিবন্ধী, ট্রান্সজেন্ডার মানুষ এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষদের জন্য বিশেষ দক্ষতা প্রোগ্রাম তৈরি করা হবে এ কর্মসূচির আওতায়। এডিবি জানায়, গার্মেন্টস সেক্টরের যেসব নারী শ্রমিক অটোমেশনের কারণে চাকরি হারানোর উচ্চ ঝুঁকিতে রয়েছে, তাদের জন্য বিকল্প জীবিকা নিশ্চিত করা হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এডিবির ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবাউ নিং বলেন, '২০৩০ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে পরিণত হওয়ার জন্য দক্ষতা বৃদ্ধিই বাংলাদেশের একটি প্রধান অগ্রাধিকার। এডিবির এই নতুন প্রোগ্রামটি প্রযুক্তি-ভিত্তিক উন্নত দক্ষতা এবং উত্পাদনশীলতাকে আরও বাড়িয়ে তুলবে এবং শিল্পের প্রতিযোগিতা বাড়াবে। '

news24bd.tv/FA