বাংলাদেশ-ভারত কোস্টগার্ডের মধ্যে জোনাল কমান্ডার পর্যায়ে বৈঠক

সংগৃহীত ছবি

বাংলাদেশ-ভারত কোস্টগার্ডের মধ্যে জোনাল কমান্ডার পর্যায়ে বৈঠক

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে জোনাল কমান্ডার পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (২৮ আগস্ট) সকাল সাড়ে ১০টায় বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোন (মোংলা) থেকে ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ কোস্টগার্ড ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে পঞ্চমতম জোনাল কমান্ডার পর্যায়ে পারস্পরিক সহযোগিতা শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বাংলাদেশ কোস্টগার্ড পশ্চিম জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ কিবরিয়া হক, বাংলাদেশ কোস্টগার্ড সদর দপ্তরের পরিচালক অপারেশন্স ক্যাপ্টেন ফাইজ উদ্দিন আহমেদসহ বাংলাদেশ কোস্টগার্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন এবং ভারতীয় কোস্টগার্ডের পক্ষ থেকে ভারতীয় কোস্টগার্ডের আঞ্চলিক সদর দপ্তর, কলকাতা এবং ভারতীয় কোস্টগার্ড সদর দপ্তরের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ওই কনফারেন্সে দুই দেশের জোনাল কমান্ডার পর্যায়ে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

একই সঙ্গে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, উভয় দেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিনিময়, দুর্যোগকালীন সময়ে দ্বিপাক্ষিক সমন্বয় ও সার্চ অ্যান্ড রেসকিউ কার্যক্রম জোরদার, উভয় দেশের মধ্যে সৌহার্দ্য এবং ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্টগার্ড ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে আলোচনা হয়।

এছাড়া আন্তর্জাতিক সীমানায় মানবপাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্টগার্ডের করণীয় নিয়ে আলোচনা হয়।

news24bd.tv/SHS