সংরক্ষিত নারী আসনের জামানত বাড়ল

ফাইল ছবি

সংরক্ষিত নারী আসনের জামানত বাড়ল

অনলাইন ডেস্ক

জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে জামানতের পরিমাণ ১০ হাজার টাকা বাড়ানো হয়েছে। একই সঙ্গে সংরক্ষিত নারী আসন শূন্য হওয়ার ৪৫ দিনের পরিবর্তে ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা করা হয়েছে।

এমন বিধান রেখে ‘জাতীয় সংসদ (সংরক্ষিত মহিলা আসন) নির্বাচন (সংশোধন) আইন, ২০২৩’ এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। আজকের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভার এ বৈঠক। এতদিন সংরক্ষিত নারী আসনে জামানতের পরিমাণ ছিল ১০ হাজার টাকা। অপরদিকে আসন শূন্য হওয়ার ৪৫ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা ছিল।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য দেন।

একই বৈঠকে বহুল আলোচিত ও বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ এর বেশকিছু ধারা সংশোধন করে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে নতুন একটি আইনের চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

জানা যায়, নীতিগত অনুমোদনে যা যা ছিল, সেগুলো মোটামুটি সব ঠিক রেখেই ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে, গত ৭ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ পরিবর্তে ‘সাইবার নিরাপত্তা আইন-২০২৩’ নামে নতুন আইন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ডিজিটাল মাধ্যমে সংঘটিত অপরাধ শনাক্তকরণ, প্রতিরোধ ও দমনে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়। একই বছরের ৮ অক্টোবর থেকে আইনটি কার্যকর হয়। শুরু থেকেই আইনটির অপব্যবহারের জন্য ব্যাপকভাবে সমালোচনা হয়।