সরে যাচ্ছে নীতা, রিলায়েন্সের বোর্ডে আসছেন তার মেয়ে 

সংগৃহীত ছবি

সরে যাচ্ছে নীতা, রিলায়েন্সের বোর্ডে আসছেন তার মেয়ে 

অনলাইন ডেস্ক

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪৬তম বার্ষিক সাধারণ সভা বা এজিএম থেকে জানা গেছে রিলায়েন্স গ্রুপের বোর্ডে বড় ধরনের পরিবর্তন আসতে চলেছে। রেগুলেটরকে দেওয়া তথ্য অনুসারে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বোর্ড থেকে সরে দাঁড়াচ্ছেন মুকেশপত্নী নীতা আম্বানি। তার জায়গায় আসছেন মেয়ে ইশা আম্বানি। রিয়ালেন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড বোর্ড ইশা আম্বানি, আকাশ আম্বানি ও অনন্ত আম্বানিকে নন-এক্সিকিউটিভ ডিরেক্টর পদে নিয়োগের ঘোষণা দিয়েছে।

জানা গেছে, এজিএমের আগে কোম্পানির ডিরেক্টর পর্যায়ের বৈঠক হয়। সেখানেই ইশা, আকাশ ও অনন্তকে নন-এক্সিকিউটিভ ডিরেক্টর পদে নিয়োগের জন্য সুপারিশ করা হয়েছে। পাশাপাশি নীতা আম্বানি ডিরেক্টরদের বোর্ড থেকে সরে দাঁড়াবেন।

রিলায়েন্স গ্রুপের দায়িত্ব যে নতুন প্রজন্মের হাতে দিতে চাচ্ছেন মুকেশ আম্বানি, তা আগের বছরই স্পষ্ট করে দিয়েছিলেন মুকেশ আম্বানি।

৬৬ বছর বয়সী শিল্পপতি মুকেশ আম্বানি তার বড় ছেলে আকাশ আম্বানিকে দেশের বৃহত্তম মোবাইল কোম্পানি রিলায়েন্স জিও ইনফোকম লিমিটেডের চেয়ারম্যান হওয়ার রাস্তা পরিষ্কার রেখেছিলেন। আকাশের যমজ বোন ইশাকে রিলায়েন্সের রিটেইল সেক্টরের দায়িত্ব দেওয়া হয়েছিল। পাশাপাশি ছোট ছেলে অনন্তকে এনার্জি ব্যবসার দায়িত্ব দেওয়া হয়েছিল।

সভায় মুকেশ আম্বানি বলেছেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ গত ১০ বছরে ১৫০ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। যা কোনো করপোরেটের করা সবচেয়ে বড় বিনিয়োগ। পাশাপাশি তিনি বলেন, ২০২৩ আর্থিক বছরে রিলায়েন্স ২.৬ লাখ নতুন চাকরি দিয়েছে। বর্তমানে রিলায়েন্সে অনরোল কর্মীদের সংখ্যা ৩.৯ লাখে পৌঁছে গেছে বলেও জানান তিনি। একই সঙ্গে যে কয়েক লাখ পরোক্ষ চাকরি তৈরি হয়েছে তাও জানান রিলায়েন্স গ্রুপের কর্তা।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ব্যালেন্স শিট সম্পর্কে মুকেশ আম্বানি বলেন, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট রাজস্ব দাঁড়িয়েছে ৯ লাখ ৭৪ হাজার ৮৬৪ কোটি রুপি। ২০২৩ সালের আর্থিক বছরে সুদ, কর, অবচয় ও পরিশোধের আগে রিলায়েন্সের উপার্জন হয়েছে এক লাখ ৫৩ হাজার ৯২০ কোটি রুপি, যেখানে নিট লাভ হয়েছে ৭৩ হাজার ৬৭০ কোটি।

এই সময়কালের মধ্যে রিলায়েন্স রিটেইলের শক্তিও দ্বিগুণের বেশি হয়েছে। আম্বানি রিটেইল সেক্টর নিয়ে বলতে গিয়ে বলেন, রিলায়েন্স রিটেইলের ২০২৩ আর্থিক বছরে নিট মুনাফা হয়েছে ৯ হাজার ১৮১ কোটি রুপি।

সূত্র : এই সময়

পাঠকপ্রিয়