এশিয়া কাপে উদ্বোধনী ম্যাচের আম্পায়ার বাংলাদেশের মুকুল

ফাইল ছবি

এশিয়া কাপে উদ্বোধনী ম্যাচের আম্পায়ার বাংলাদেশের মুকুল

অনলাইন ডেস্ক

আর এক দিন পরই শুরু হচ্ছে এশিয়া কাপের ১৬তম আসর। ৬ দলের অংশগ্রহণে এবার হাইব্রিড মডেলে আয়োজিত হবে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের লড়াই। ফলে এশিয়া কাপের মূল আয়োজক পাকিস্তান হলেও ভারতের সাথে রাজনৈতিক বৈরিতার কারণে শ্রীলঙ্কার মাটিতেই হবে খেলা।

বুধবার (৩০ আগস্ট) মুলতানে এবারের এশিয়ান শ্রেষ্ঠত্বের উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে স্বাগতিক পাকিস্তান ও নবাগত দল নেপাল।

 

বাংলাদেশের এশিয়া কাপ অভিযান শুরু হবে অবশ্য এর পরদিন। ক্যান্ডির পাল্লেকেল্লেতে আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা।  

পাকিস্তান বনাম নেপাল উদ্বোধনী ম্যাচে মাঠের আম্পায়ার হিসেবে থাকবেন বাংলাদেশের মাসুদুর রহমান মুকুল। তার সঙ্গে মাঠের আম্পায়ার হিসেবে থাকবেন নিউজিল্যান্ডের আম্পায়ার ক্রিস গেফানি।

এছাড়া লাহোরে ৩ সেপ্টেম্বর আফগানিস্তান-পাকিস্তান ম্যাচে তৃতীয় আম্পায়ার ও ৫ সেপ্টেম্বর বাংলাদেশ ও আফগানিস্তানের মধ্যকার ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন তিনি।

গত বছরের এশিয়া কাপে ভারত-পাকিস্তানের মধ্যকার দুইটি ম্যাচেই অন ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করে প্রশংসা কুড়িয়েছিলেন মুকুল। যদিও এবার গ্রুপ পর্বে এক ম্যাচের বেশি অন-ফিল্ডের দায়িত্ব পাচ্ছেন না তিনি।

এবারের হাইভোল্টেজ ভারত-পাকিস্তানের ম্যাচ পরিচালনা করবেন রিচার্ড ইলিংওয়ার্থ এবং রুচিরা পালিয়াগুরুগে। আর টিভি আম্পায়ার হিসেবে থাকবেন পল উইলসন এবং চতুর্থ আম্পায়ার হিসেবে থাকবেন জয়ারমন মদনগোপাল।

বাংলাদেশ এবারের এশিয়া কাপে মাঠে নামছে ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে। সেই ম্যাচে ম্যাচ রেফারির দায়িত্বে থাকছেন জাভাগাল শ্রীনাথ। সেই ম্যাচে অন ফিল্ড আম্পায়ার হিসেবে থাকছেন পল উইলসন এবং জয়ারমন মদনগোপাল।

বাংলাদেশের দ্বিতীয় ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ওই ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্বে থাকবেন ল্যাংটন রুসেরে ও পাকিস্তানের আসিফ ইয়াকুব। টিভি আম্পায়ার হিসেবে থাকবেন ক্রিস গ্যাফানি।

এশিয়া কাপের ম্যাচ অফিসিয়ালরা হলেন : মাসুদুর রহমান মুকুল, ল্যাংটন রুসেরে, আসিফ ইয়াকুব, ক্রিস গ্যাফানি, পল উইলসন, জয়ারমন মদনগোপাল, রিচার্ড ইলিংওয়ার্থ, রুচিরা পালিয়াগুরুগে, ডেভিড বুন, জাভাগাল শ্রীনাথ।

পাঠকপ্রিয়