রাজশাহীতে ৩৫৯ শিক্ষার্থীর ফল পরিবর্তন

রাজশাহীতে ৩৫৯ শিক্ষার্থীর ফল পরিবর্তন

অনলাইন ডেস্ক

দেশের অন্যান্য বোর্ডের মতো রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডও আজ এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে ফল প্রকাশ করেছে। সোমবার (২৮ আগস্ট) দুপুরে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

এতে চলতি বছর এসএসসি পরীক্ষায় বসা ৩৫৯ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এছাড়া ফেল থেকে পাস করেছে ৫৮ জন শিক্ষার্থী।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, জুলাইয়ের শেষ সপ্তাহে ফল প্রকাশের পর ২৩ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী তাদের ৫৫ হাজার ৯৬২টি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে।  

গভীরভাবে যাচাই-বাছাইয়ের পর সোমবার এসএসসি পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয়।  

বোর্ডের ওয়েবসাইটে (https://rajshahieducationboard.gov.bd) ফল পাওয়া যাচ্ছে। এছাড়া যাদের ফল পরিবর্তন হয়েছে তাদের মোবাইল ফোনেও এসএমএস পাঠানো হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, রাজশাহী বোর্ডের এসএসসি পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে মোট ৩৫৯ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। আর ৫৮ জন শিক্ষার্থী ফেল থেকে পাস করেছে। এছাড়া নতুন করে নম্বর যুক্ত হওয়ায় জিপিএ-৫ পেয়েছে ১৫১ জন।  

এদের মধ্যে এক শিক্ষার্থী রয়েছে যে, ফেল থেকে জিপিএ-৫ পেয়েছে। অনেক সময় খাতায় নম্বর যোগ করতে ভুল হওয়ায় নম্বরে কম-বেশি হয়। আর এ কারণেই কিছু কিছু খাতার নম্বর আবারও যোগ করায় ফল পরিবর্তন আসে বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

এর আগে গত ২৮ জুলাই এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হয়। চলতি বছরের ৩০ এপ্রিল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছিল। এ বছর রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে মোট ২ লাখ ৬ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষায় অনুপস্থিত ছিল ২ হাজার ৭০৫ জন। এ বছর বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৯। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৮৮ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৮৭৭ জন। গত বছর ছিল ৪২ হাজার ৫১৭ জন। অর্থাৎ পরীক্ষার্থীর সংখ্যা এবার বেশি থাকলেও রাজশাহী বোর্ডে উল্লেখযোগ্য হারে জিপিএ-৫ আগের বছরের তুলনায় কমেছে এবার।