সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

সংগৃহীত ছবি

সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

অনলাইন ডেস্ক

ভারী বর্ষণ আর উজান থেকে পাহাড়ি ঢল নেমে সিরাজগঞ্জে যমুনা ফুসে উঠেছে। পানি বৃদ্ধি পেয়ে বিপৎসীমা ছুঁইছুঁই করছে। ইতোমধ্যেই প্লাবিত হয়েছে জেলার নিম্নাঞ্চল। নদী তীরবর্তী নিম্নাঞ্চল ও চরাঞ্চলে বসতভিটা ও ফসলি জমি তলিয়ে গেছে।

বসতভিটা ছেড়ে অন্য স্থানে আশ্রয় নিচ্ছে বন্যাকবলিত মানুষ। এ সকল এলাকার তিল, আখ, বীজতলা, সবজি বাগানসহ বিভিন্ন ফসলি জমি তলিয়ে যাওয়ায় লোকসানের মুখে পড়ছেন কৃষকরা। এক দিকে পানি, অপরদিকে জীবিকার একমাত্র ফসল পানিতে তলিয়ে যাওয়ায় দিশেহারা হয়ে পড়ছেন এলাকারা চাষীরা।

জেলা পানি উন্নয়ন বোর্ডের কার্যালয় সূত্র জানায়, গত ২৫ আগস্ট সকাল ৬টা থেকে ২৮ আগস্ট সোমবার সকাল ১০টা পর্যন্ত সিরাজগঞ্জ ও কাজিপুরে যমুনার পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

এই চার দিনে সিরাজগঞ্জ শহর রক্ষা বাঁধ হার্ড পয়েন্টে যমুনার পানি ৪৫ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। তবে তা বিপৎসীমার ১৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। কাজিপুর মেঘাই ঘাট পয়েন্টে ৬৭ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে এবং তা বিপৎসীমার ২৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিত কুমার সরকার গণমাধ্যমকে বলেন, পাহাড়ি ঢল ও উজানের ভারী বর্ষণে গত চার দিন ধরে যমুনার পানি বাড়ছে। আগামী দুই-তিন দিন আরও পানি বেড়ে বিপৎসীমা অতিক্রম করার আশঙ্কা রয়েছে। তবে এই মুহূর্তে বন্যার আশঙ্কা নেই বলে জানান তিনি।

news24bd.tv/TR