১৮ বছর ধরে ঘুমিয়ে আছেন এই সৌদি রাজপুত্র

আল ওয়ালিদ বিন খালিদ বিন তালাল আল সৌদ

১৮ বছর ধরে ঘুমিয়ে আছেন এই সৌদি রাজপুত্র

অনলাইন ডেস্ক

দেড় যুগ ধরে ঘুমিয়ে রয়েছেন সৌদি রাজপুত্র আল ওয়ালিদ বিন খালিদ বিন তালাল আল সৌদ। তাকে ঘুম থেকে জাগানোর চেষ্টায় কোটি কোটি টাকা খরচও করা হয়েছে। কিন্তু জাগেননি তিনি। খবর মিডলইস্ট মনিটর।

আল ওয়ালিদ বিন খালিদ বিন তালাল আল সৌদ বিশ্বের কাছে ‘ঘুমন্ত রাজপুত্র’ (স্লিপিং প্রিন্স) হিসেবে পরিচিত। কোমায় থাকার কারণে বিগত ১৮ বছর ধরে তিনি শয্যাশায়ী।  ২০০৫ সালে মাত্র ১৮ বছর বয়সে রিয়াদে একটি দুর্ঘটনার মুখোমুখি হন ওয়ালিদ। তাকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করলে চিকিৎসকরা জানান, মস্তিষ্কে চোট লাগার কারণে তিনি কোমায় চলে গিয়েছেন।

যুবরাজ ওয়ালিদ, সৌদি রাজ পরিবারের সদস্য খালিদ বিন তালাল আল সৌদের ছেলে এবং সৌদি ধনকুবের ব্যবসায়ী আলওয়ালিদ বিন তালালের ভাইপো।  ২০০৫ সাল থেকে ওয়ালিদের অবস্থার কোনোরকম উন্নতি হয়নি। চিকিৎসকরা ওয়ালিদকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার সব আশা ত্যাগ করলেও, তার বাবা খালিদের আশা, ছেলে একদিন সুস্থ হয়ে উঠবে।

তিনি বলেন, ‘চিকিৎসকরা আমার ছেলের লাইফ সাপোর্ট বন্ধ করে দিতে বলেছিল। আমি বলেছিলাম, দুর্ঘটনায় মৃত্যু হলে ছেলের কবর দিতাম। কিন্তু আমার ছেলে যতক্ষণ নিশ্বাস নেবে ততক্ষণ আমি চিকিৎসা চালিয়ে যাব। ’ টানা ১৫ বছর কোমায় থাকার পর ২০২০ সালের অক্টোবরে ওয়ালিদ তার আঙুল নাড়াতে পারে। কিন্তু তারপর থেকে অবস্থার আর কোনো উন্নতি হয়নি।

রিয়াদের একটি হাসপাতালে ১১ বছর থাকার পর ২০১৬ সালে ওয়ালিদকে বাড়ি নিয়ে যাওয়া হয়। এখন তিনি নিজের বাড়িতেই লাইফ সাপোর্টে রয়েছেন।  ওয়ালিদকে দেখাশোনা করার জন্য দশজন কর্মচারী রাখা হয়েছে। এর জন্য খরচ হয় কোটি কোটি টাকা।

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়