বাংলাদেশ এখন হাত পাতার দেশ নয় : প্রধানমন্ত্রী

বাংলাদেশ এখন হাত পাতার দেশ নয় : প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ এখন সকল মন্দা কাটিয়ে বিশ্ব অর্থনীতিতে জায়গা করে নিয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বাংলাদেশ এখন হাত পাতার দেশ নয়।

মঙ্গলবার (২৯ আগস্ট) গণভবনে দক্ষিণ আফ্রিকায় ব্রিকস সম্মেলন পরবর্তী সংবাদ সম্মেলনে এসব বলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি দক্ষিণ আফ্রিকার ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগবান্ধব ব্যবসার কথা তুলে ধরেছি।

বাংলাদেশের বিনিয়োগ করার জন্য তাদের আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, একইদিন আমি দক্ষিণ আফ্রিকায় নিযুক্ত বাংলাদেশের ৯ রাষ্ট্রদূতদের সাথে আলোচনা করি এবং কীভাবে বিনিয়োগ করা যায় সে বিষয়ে আহ্বান জানাই। আফ্রিকা কীভাবে বাংলাদেশের বিনিয়োগ করবে সে বিষয়ে বিশদ আলোচনা হয়েছে।

শেখ হাসিনা আরও বলেন, একইদিন সন্ধ্যায় চীনের প্রেসিডেন্টের সাথে আমার দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট আলোচনা হয়।

বৈঠকে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয় এবং এবং আমাদের পারস্পরিক অঙ্গীকারসমূহ পুনর্ব্যক্ত করি। বৈঠকে চীনা প্রেসিডেন্ট বাংলাদেশ থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয় সহযোগিতা এবং বাংলাদেশের জ্বালানি এবং অবকাঠামোগত উন্নয়নের বিষয়ে সহযোগিতা আশ্বাস দিয়েছেন।

শেখ হাসিনা বলেন, চাইলেই পাবো অবস্থাটা সেরকম না। একটা নিয়ম থাকে। আমার সঙ্গে যখন সাউথ আফ্রিকার প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হল তিনি যখন আমন্ত্রণ জানালেন আমাকে আসতে বললেন এবং তারা জানালেন যে তারা কিছু সদস্যপদ বাড়াবেন এবং আমার মতামত জানতে চাইলেন।

আমরা যখন শুনলাম নিউ ডেভেলপমেন্ট ব্যাংক হচ্ছে তখন সেটার উপরে আমাদের আগ্রহ বেশি ছিল। তারা বলেছিলেন সবকিছু ধাপে ধাপে নেবেন। ভৌগোলিক অবস্থা বিবেচনা করে পর্যায়ক্রমের সদস্য সংখ্যা বাড়াবেন। এখনই সদস্য পাবো সে ধরনের চিন্তা আমাদের মাথায় ছিল না। সেইসাথে সেরকম কোনো চেষ্টা আমরা করিনি বা কাউকে বলিনি।

সম্মেলন শেষে আমি জানি এসব প্রশ্ন আসবে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, দল থেকেও এসব জানাতে বলা হচ্ছে। আন্তর্জাতিক পর্যায়ে আমরা আমাদের মর্যাদা তুলে ধরেছি। বিএনপি আমলে সারাবিশ্বে বাংলাদেশে কোন অবস্থানে ছিল না। বাংলাদেশ মনে ছিল দুর্ভিক্ষ আর বন্যার দেশ। হাত পেতে চলার দেশ, ভিক্ষা চাওয়ার দেশ। এখন বাংলাদেশ ভিক্ষা চাওয়ার দেশ না।

news24bd.tv/FA