যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক ভালো তা প্রমাণ হয়েছে : নসরুল হামিদ

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক ভালো তা প্রমাণ হয়েছে : নসরুল হামিদ

নিজস্ব প্রতিবেদক

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গত ১৩ বছরে মার্কিন সরকার থেকে পাওয়ার এবং এনার্জি খাতে ৮০ শতাংশ বিনিয়োগ এসেছে। এরমধ্য দিয়ে প্রমাণ হয় মার্কিন সরকারের সাথে বাংলাদেশের সম্পর্ক ভালো আছে।

বুধবার (৩০ আগস্ট) যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের বৈঠক শেষে এসব বলেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী। তিনি জানান, এনার্জি এবং পাওয়ার সেক্টরে যুক্তরাষ্ট্র বাংলাদেশে আরও বিনিয়োগ করতে চায়।

প্রতিমন্ত্রী বলেন, আগামী ২০ বছর বাংলাদেশের এনার্জি এবং পাওয়ার সেক্টরের কোন কোন খাতে বিনিয়োগ করা যায় তা নিয়ে আলোচনা হয়েছে। একইসাথে আগামী ১৫ বছরে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বাংলাদেশ ১৫ বিলিয়ন ডলার বিনিয়োগ করাতে চায়।

নসরুল হামিদ বলেন, বাংলাদেশ সরকারের প্রতি ইউএস বিজনেস কাউন্সিলের আওতায় যত প্রতিষ্ঠান আছে তারা সরকারের ওপর ভীষণ খুশি। তাই তারা আরও বিনিয়োগ করতে চায় বাংলাদেশে।

প্রতিমন্ত্রী জানান, গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান এবং উত্তোলনের জন্য ২০২৬ সালের মধ্যে এক্সন মবিলের সাথে চুক্তি করবে বাংলাদেশ। এক্সন মবিল লিখিত প্রস্তাব দিয়েছিল বাংলাদেশকে। সেই প্রস্তাব যাচাই বাছাই শেষে তাদের সাথে চুক্তির বিষয়টা সিদ্ধান্ত হয়েছে।

news24bd.tv/FA