আরো শক্তিশালী হ্যারিকেন ‘ইডালিয়া’, লণ্ডভণ্ড হতে পারে ফ্লোরিডা

সংগৃহীত ছবি

আরো শক্তিশালী হ্যারিকেন ‘ইডালিয়া’, লণ্ডভণ্ড হতে পারে ফ্লোরিডা

অনলাইন ডেস্ক

মেক্সিকো উপসাগরে তৈরি হয়েছে হ্যারিকেন ইডালিয়া। শক্তি বাড়িয়ে ঝড়টি ক্রমশ এগিয়ে আসছে ফ্লোরিডার সমুদ্র সৈকতের দিকে। ঝড়টি সরাসরি সাউথ ক্যারোলিনা সমুদ্র সৈকতে এসে আঘাত করতে পারে বলে মনে করা হচ্ছে। ফলে সেখানে লাল সতর্কতা (বিপদ সংকেত) জারি হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজ জানিয়েছে, হ্যারিকেনটি এখনো শক্তি সঞ্চার করছে। এই ঝড়ের প্রভাবে বিপর্যয়কর, জীবনহানিকর জলোচ্ছ্বাস এবং ধ্বংসাত্মক ঝড়ো বাতাস বয়ে যাবে। যার মূল প্রভাবটা পড়বে রাজ্যের বিগ বেন্ড অঞ্চলে। ঝড়টি আর কয়েক ঘণ্টা পরই আছড়ে পড়বে সতর্কতা দিয়েছিল সংবাদমাধ্যমটি।

 

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ঝড়টির কারণে কোথাও কোথাও ১৬ ফুট উঁচু জলোচ্ছ্বাস দেখা যেতে পারে। এছাড়া ঝড়ের সময় ঘণ্টায় ২০০ কিলোমিটারের বেশি বেগে বাতাস বইতে পারে। এই হ্যারিকেনের কারণে বন্যাও দেখা যেতে পারে।  

এর আগে কিউবার উপর দিয়ে বয়ে গেছে এই ঝড়। কিউবার পশ্চিম উপকূল দিয়ে বয়ে যাওয়ার সময় ঝড়টি সেখানে ব্যাপক ক্ষতি করেছে। ঘর-বাড়ি তছনছ করে দিয়েছে। তবে কিউবার উপর যখন ছিল, তখন ঘূর্ণিঝড়ের চেহারায় ছিল। আমেরিকার দিকে ঝড়টি যত এগোচ্ছে, ততই তা আরো শক্তি বাড়াচ্ছে এবং আরো বেসি এলাকার উপর দিয়ে যাবে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

আবহাওয়াবিদদের আশঙ্কা, গত সাত বছরে ইডালিয়া চতুর্থ ভয়াবহ ঝড় হিসেবে আমেরিকার উপকূলে ঢুকবে। এর প্রভাবে উপকূল তছনছ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এর আগে ২০১৭ সালে ইরমা এসেছিল ফ্লোরিডার উপর। ২০১৮ সালে এসেছিল মিশেল, আর ২০২২ সালে ইয়ান।

সাউথ ক্যারোলিনার গভর্নর ইতিমধ্যেই জরুরি অবস্থা বা লাল সতর্কতা জারি করেছেন। উপকূল থেকে বহু মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। উদ্ধারকারী দলকে তৈরি রাখা হয়েছে। ফ্লোরিডা, জর্জিয়া এবং সাউথ ক্যারোলিনার প্রায় ২০ লাখ মানুষকে সতর্ক থাকতে বলা হয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি ফ্লোরিডার গভর্নর রন ডিস্যানটিসের সঙ্গে যোগাযোগ রাখছেন। রন ডিস্যানটিস রিপাবলিকানদের হয়ে ২০২৪ সালের নির্বাচনের প্রার্থীও বটে। রিপাবলিকান শিবিরে ট্রাম্পের পর দ্বিতীয় জনপ্রিয় ব্যক্তি তিনি।

News24bd.tv/AA