দিনে কাজ মাত্র ১ ঘণ্টা, বছরে বেতন দেড় কোটিরও বেশি

প্রতীকী ছবি

দিনে কাজ মাত্র ১ ঘণ্টা, বছরে বেতন দেড় কোটিরও বেশি

অনলাইন ডেস্ক

আপনাদের কাছে একজনের কাজের সময় আর বেতনের কথা শুনলে অবিশ্বাস্য মনে হতে পারে। তিনি কাজ করেন গুগলে। দিনে এক ঘণ্টা কাজ করে বছরে বেতন তোলেন দেড় কোটি টাকারও বেশি।

‘ফরচুন’ ম্যাগাজিনের প্রতিবেদনের বরাত দিয়ে লাইভ মিন্ট ও ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, এক ব্যক্তি দিনে মাত্র এক ঘণ্টা কাজ করেন।

সপ্তাহে পাঁচ দিনের এই কাজে বছর শেষে তার বেতন দাঁড়ায় ১ লাখ ৫০ হাজার মার্কিন ডলার।

বাংলাদেশি টাকায় বছরে ১ কোটি ৬৩ লাখ ৮৭ হাজার ৭২৫ টাকা। (১ ডলার ১০৯ টাকা)। এই ব্যক্তির নাম ডেভন।

এটি ছদ্মনাম। পেশায় সফটওয়্যার ইঞ্জিনিয়ার। বয়স ২০ বছরের কাছাকাছি। কাজ করেন বিশ্বখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলে।

ডেভন জানিয়েছেন, দিনে বড়জোর এক ঘণ্টা কাজ করেন তিনি। যদিও বোনাসসহ সংস্থার কর্মী হিসেবে যাবতীয় সুবিধা তিনি পান। তরুণ প্রযুক্তিবিদ গুগলের জন্য প্রোগ্রামিং এবং কোড লেখার কাজ করেন। গুগল থেকে বার্তা (মেসেজ) পেলে ল্যাপটপ খুলে কাজ বসে যান ডেভন। কাজ করেন ঘণ্টাখানেক।

যদি গুগলের মেসেজ কোনো কারণে খেয়াল না করেন, তাহলে তো চাকরিও চলে যেতে পারে- উত্তরে ডেভন বলছে, তাতে কিছু এসে যায় না। এটাই আমার শেষ চাকরি না। কাজ হারালেই পৃথিবী শেষ হয়ে যায় না। পাশাপাশি গুগলের ঢালাও প্রশংসাও করেছেন তিনি। বিশ্বের অনেক বড় সংস্থায় দীর্ঘ সময় কাজ করতে হয়। কিন্তু গুগলের কর্মীরা প্রয়োজন মতো কাজ করেন। কাজের পাশাপাশি নিজের জীবন উপভোগ করতেও জানেন তারা।

ডেভন বলেছেন, গুগলে ইন্টার্ন হিসেবে কাজ করতেন তিনি। ইন্টার্ন করার সময়েও তিনি খুব দ্রুত তার কোড লিখে কাজ শেষে হাওয়াই দ্বীপে এক সপ্তাহের জন্য ছুটি কাটাতে চলে যেতেন।

তখনই তিনি বুঝেছিলেন এখানে চাকরি পেলে তাকে বেশি সময় ধরে কাজ করতে হবে না, ‘যদি বেশি সময় ধরে কাজ করার ইচ্ছা থাকত, তাহলে কোনো স্টার্টআপ সংস্থায় যোগ দিতাম’। তার মতে, গুগলে কর্মীরা এ কারণেই কাজ করতে পছন্দ করেন, যেন চাকরি বা পরিবার দুই দিকই সামলানো যায়।

News24bd.tv/AA