রাজনৈতিক দলবিহীন নির্বাচন সম্ভব নয়: রব

রাজনৈতিক দলবিহীন নির্বাচন সম্ভব নয়: রব

অনলাইন ডেস্ক

জেএসডি ‌সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, প্রজাতন্ত্রের ‘সরকার’ গঠনের জন্য জনগণ ভোটের মাধ্যমে রাজনৈতিক দলকেই নির্বাচিত করে থাকে। এই প্রতিনিধিত্বের মাধ্যমেই রাষ্ট্র পরিচালনায় জনগণ তার উপর অর্পিত ক্ষমতা হস্তান্তর করে। রাজনৈতিক দলবিহীন জাতীয় সংসদ নির্বাচন বা সরকার গঠন কোনোটাই সম্ভব নয়। আর নিবন্ধিত রাজনৈতিক দলই কেবলমাত্র নির্বাচনে অংশগ্রহণ করতে পারে।

স্বাধীনতার পর থেকে নির্বাচনের মাধ্যমেই রাজনৈতিক দলের সরকার গঠিত হয়েছে, এর কোনো বিকল্প নেই।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জেএসডি ‌সভাপতি এসব কথা বলেন।

বিবৃতিতে আ স ম আবদুর রব আরও বলেন, আমাদের সংবিধানের ১৫২ অনুচ্ছেদে বলা হয়েছে-‘রাজনৈতিক দল’ বলতে এমন একটা অধিসঙ্ঘ বা ব্যক্তি সমষ্টিক অন্তর্ভুক্ত, যে অধিসঙ্ঘ বা ব্যক্তি সমষ্টি সংসদের অভ্যন্তরে বা বাইরে স্বাতন্ত্রসূচক কোনো নামে কার্য করেন এবং রাজনৈতিক মত প্রচারের বা কোনো রাজনৈতিক তৎপরতা পরিচালনার উদ্দেশ্যে অন্যান্য অধিসঙ্ঘ হতে পৃথক কোনো অধিসঙ্ঘ হিসেবে নিজেদের প্রকাশ করেন। সুতরাং রাজনৈতিক মত প্রচারের কাজে নিয়োজিত রাজনৈতিক দল নির্বাচনে অংশগ্রহণ না করলে জনগণ তার কাঙ্খিত দল বাছাই করে সরকার গঠনের অনুমোদন দিতে পারবে না।

স্বাধীনতার পতাকা উত্তোলক এ নেতা বলেন, রাজনৈতিক দল অংশগ্রহণ না করলে নির্বাচন যে অংশগ্রহণমূলক হয় না তা ২০১৪ সালে ১৫৩ আসনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় সাংসদ নির্বাচিত হওয়ার মধ্যে প্রমাণ হয়েছে। গত কিছুদিনের মাঝে সংসদের উপনির্বাচনে ভোটার উপস্থিতির স্বল্পতা দৃষ্টান্ত হিসেবে হাজির হয়েছে। নির্বাচন ছাড়া দেশ পরিচালনায় জনগণের ‘সম্মতি’ আদায়ের আর কোনো সাংবিধানিক বিকল্প নেই।

‘আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন-রাজনৈতিক দলের অংশগ্রহণ ছাড়া, অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন ছাড়া রাষ্ট্র গভীর সংকটে নিমজ্জিত হবে। জাতীয় স্বার্থে, স্বাধীনতা-সার্বভৌমত্ব ও স্থিতিশীলতার স্বার্থে সরকারকে অবশ্যই অবাধ সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের আয়োজন করতে হবে। আর তার প্রাথমিক পদক্ষেপ হচ্ছে সংসদ ভেঙে দিয়ে সরকারের পদত্যাগ করা। ’