ব্রাজিলের স্কোয়াডে ভিনিসিয়ুসের বদলি রাফিনহা

সংগৃহীত ছবি

ব্রাজিলের স্কোয়াডে ভিনিসিয়ুসের বদলি রাফিনহা

অনলাইন ডেস্ক

২০২৬ ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বে সেপ্টেম্বরে দুটি ম্যাচ খেলবে লাতিন অ্যামেরিকার দেশ ব্রাজিল। আগামী ৮ সেপ্টেম্বর ঘরের মাঠ বেলেমেতে প্রথম ম্যাচে বলিভিয়ার বিপক্ষে খেলতে নামবে ব্রাজিল। পেরুর মাঠে ব্রাজিলের পরবর্তী ম্যাচ ১২ সেপ্টেম্বর। আসন্ন দুই ম্যাচের জন্য গত ১৮ আগস্ট দল ঘোষণা করেছিল সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিল দলে দীর্ঘ ৮ মাস পর জাতীয় দলে ফিরেছেন দলের প্রধান তারকা নেইমার জুনিয়র। তবে স্কোয়াডে প্রথমে জায়গা পাননি বার্সেলোনার ফরোয়ার্ড রাফিনিহা। তবে রিয়াল মাদ্রিদের তারকা ভিনিসিয়ুস জুনিয়র চোটের কারণে এক মাসেরও বেশি সময়ের জন্য ছিটকে গেছেন। যে কারণে ব্রাজিলের হয়ে আসন্ন বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে খেলতে পারবেন না তিনি।

তার বদলি হিসেবে দলে ডাক পেয়েছেন রাফিনিয়া।

বুধবার (৩০ আগস্ট) সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিয়ে বিষয়টি জানায় ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ)।

সবশেষ কাতার বিশ্বকাপেও ব্রাজিল দলে ছিলেন রাফিনিয়া। এরপর সেলেসাওরা তিনটি প্রীতি ম্যাচ খেললেও দলে ছিলেন না তিনি। ব্রাজিলের হয়ে এখন পর্যন্ত ১৬টি ম্যাচ খেলেছেন রাফিনিয়া, গোল করেছেন ৫টি ও করিয়েছেন ৪টি।

সিবিএফ এক বিবৃতিতে জানায়, ‘রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়রকে ব্রাজিল মূল দল থেকে সরিয়ে নেওয়া হলো। দলের চিকিৎসক রদ্রিগো লাসমার রিয়াল মাদ্রিদের চিকিৎসা বিভাগের সঙ্গে যোগাযোগ করেছিলেন। ক্লাবটি লাসমারকে ভিনিসিয়ুসের স্ক্যান রিপোর্ট পাঠিয়েছে। রিপোর্ট দেখে নিশ্চিত হওয়া গেছে ভিনিসিয়ুসের ডান ঊরুর মাংসপেশিতে চোট সম্পর্কে। এ কারণে তিনি ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম দুই রাউন্ড খেলতে পারবেন না। তার জায়গায় কোচ ফার্নান্দো দিনিজ বার্সেলোনার রাফিনিয়াকে দলে নিয়েছেন। ’

আগের মৌসুমের ধারাবাহিকতায় এবারও রিয়াল মাদ্রিদের হয়ে শুরু থেকে দারুণ ছন্দে ছিলেন ভিনিসিয়ুস। গত শুক্রবার লা লিগায় সেল্তা ভিগোর বিপক্ষে ম্যাচে ডান পায়ের পেশিতে চোট পেয়ে ১৮তম মিনিটে মাঠ ছাড়েন ভিনিসিউস।

যদিও তার চোট তেমন গুরুতর নয় বলেই ম্যাচ শেষে জানিয়েছিলেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তবে রয়টার্সের খবর অনুযায়ী, অন্তত পাঁচ থেকে ছয় সপ্তাহ বাইরে থাকতে হবে ২৩ বছর বয়সী এই ফুটবলারকে।

দারুণ ফর্মে থাকা ভিনিসিয়ুসকে হারানো ব্রাজিল দলের জন্য মোটামুটি বড় ধাক্কাই বটে। কেননা এখনও পুরোপুরি চোট থেকে সেরে উঠেননি নেইমার। যদিও আগামী শুক্রবার (১ সেপ্টেম্বর) আল-হিলালের হয়ে তিন প্রথমবার মাঠে নামতে পারেন।

সর্বশেষ কাতার বিশ্বকাপেও ফেভারিট তকমা নিয়ে পা রাখলেও আশানুরূপ ফল পায়নি ব্রাজিল। টানা দুই আসরেই তাদের বিদায় হয়েছে কোয়ার্টার ফাইনাল থেকে। তবে একমাত্র দল হিসেবে সেলেসাওরা বিশ্বকাপের সব আসরে খেলেছে।

ব্রাজিল স্কোয়াড:

গোলরক্ষক: অ্যালিসন (লিভারপুল), এদেরসন (ম্যানচেস্টার সিটি), বেন্তো (অ্যাতলেতিকো পারানায়েনসে)।

ডিফেন্ডার: গ্যাব্রিয়েল (আর্সেনাল), ইবানেস (আল-আহলি), মার্কিনিয়োস (পিএসজি), নিনো (ফ্লুমিনেন্স), দানিলো (জুভেন্তাস), ভেন্দেরসন (মোনাকো), কাইয়ো এইহিক (মোনাকো), রেনান লোদি (অলিম্পিক মার্সেই)।

মিডফিল্ডার: আন্দ্রে (ফ্লুমিনেন্স), ব্রুনো গিমারেস (নিউক্যাসল ইউনাইটেড), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), রাফায়েল ভেইগা (পালমেইরাস), জোয়েলিন্তন (নিউক্যাসল ইউনাইটেড)।

ফরোয়ার্ড: আন্তোনি (ম্যানচেস্টার ইউনাইটেড), গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), ম্যাথিউস কুনহা (উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্স), নেইমার (আল হিলাল), রিচার্লিসন (টটেনহ্যাম হটস্পার), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), রাফিনহা (বার্সেলোনা)।