স্ত্রী, কন্যাসহ এসকে সুরের ব্যাংক হিসাব তলব করেছে দুদক

প্রতীকী ছবি

স্ত্রী, কন্যাসহ এসকে সুরের ব্যাংক হিসাব তলব করেছে দুদক

অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী (এসকে সুর), তাঁর স্ত্রী সুপর্ণা রায় চৌধুরী ও কন্যা নন্দিতা সুর চৌধুরীর ব্যাংক হিসাব তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তাদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ার অভিযোগ রয়েছে।  

বৃহস্পতিবার তাদের সব ধরনের হিসাবের তথ্য চেয়ে দুদক উপপরিচালক আহসানুল কবীর পলাশের স্বাক্ষরিত চিঠি দেশি-বিদেশি ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।  

চিঠিতে আগামী ৭ সেপ্টেম্বরের মধ্যে ওই তিনজনের চলতি হিসাব, মেয়াদি আমানতসহ সব ধরনের হিসাবের তথ্য কমিশনের কাছে পাঠাতে বলা হয়েছে।

জানা যায়, ভুয়া কাগজপত্র তৈরি করে অস্তিত্বহীন প্রতিষ্ঠানের জন্য ঋণের নামে আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিংয়ের হাজার কোটি টাকা আত্মসাতের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। ওই প্রতিষ্ঠানের অর্থ আত্মসাতে বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর এস কে সুরের প্রত্যক্ষ ও পরোক্ষ ভূমিকা রয়েছে বলে তথ্য আছে দুদকের কাছে। এই অভিযোগটি অনুসন্ধান করতে গিয়ে তাঁর ও পরিবারের সদস্যদের নামে অস্বাভাবিক সম্পদের খোঁজ মেলে।  

ইন্টারন্যাশনাল লিজিংয়ের অর্থ আত্মসাতের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক শাহ আলমের ভূমিকা রয়েছে বলে জানা গেছে।

একই অভিযোগে গত বছরের মার্চে এস কে সুর ও শাহ আলমকে জিজ্ঞাসাবাদ করেন দুদক উপপরিচালক গুলশান আনোয়ার প্রধান। রিলায়েন্স ফাইন্যান্সের সাবেক এমডি পলাতক আসামি পি কে হালদার ও অন্যদের বিরুদ্ধে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ইন্টারন্যাশনাল লিজিংয়ে অর্থ আত্মসাতের অভিযোগে কেন্দ্রীয় ব্যাংকের ওই দুই কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। বর্তমানে অভিযোগটি অনুসন্ধান করছেন উপপরিচালক আহসানুল কবীর পলাশ।

এই রকম আরও টপিক