সমাবেশস্থলে জড়ো হচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা

সংগৃহীত ছবি

সমাবেশস্থলে জড়ো হচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা

অনলাইন ডেস্ক

বৃষ্টির মধ্যেও মিছিল নিয়ে সমাবেশস্থলে জড়ো হচ্ছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। মিছিল আর স্লোগানে মুখরিত রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা।

আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেল ৩টায় ছাত্রলীগের সমাবেশ শুরু হওয়ার কথা। সমাবেশকে কেন্দ্র করে বিভিন্ন জায়গা থেকে জড় হচ্ছেন নেতাকর্মীরা।

এর মধ্যে দুপুর ২টার দিকে শুরু হয় বৃষ্টি।

সমাবেশে বিপুল লোকসমাগম বলে ধারণা করা হচ্ছে। ছাত্রসমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকাসহ রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

আজ সকাল থেকেই ছোট ছোট মিছিল নিয়ে নেতাকর্মীদের সমাবেশস্থলে প্রবেশ করতে দেখা যায়।

বেলা সাড়ে ১১টার দিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে কয়েক হাজার শিক্ষার্থী কালী মন্দিরের গেট দিয়ে উদ্যানে প্রবেশ করেন। এ ছাড়া ঢাকা মহানগরের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরাও ছোট ছোট মিছিল নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করছেন।

এদিকে, শুক্রবার জুমার দিন হওয়ায় সমাবেশস্থলেই নামাজের ব্যবস্থা করে ছাত্রলীগ।  বাংলাদেশ ছাত্রলীগের সহ-সভাপতি মো. ফরহাদ আলী বলেন, নামাজের বিষয়টি আমরা সমাবেশের প্রস্তুতির সময়ই গ্রহণ করি। সারাদেশ থেকে আসা হাজার হাজার নেতাকর্মী সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করেছে। শুক্রবার জুমার নামাজের দিন হওয়ায় কাউকে যেন সমাবেশ থেকে বাইরে না আসতে হয় তাই সমাবেশস্থলেই জুমার নামাজের ব্যবস্থা করা হয়।

বিকেল ৩টায় সোহরাওয়ার্দী উদ্যানে এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভাপতিত্ব করবেন ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন।  

সোহরাওয়ার্দী উদ্যান এলাকায় সমাবেশস্থলের আশপাশে সারাদেশ থেকে আসা বাসগুলো সারিবদ্ধভাবে রাখা হয়েছে। নেতাকর্মীরা অপেক্ষা করছে সমাবেশস্থলে প্রবেশের জন্য। প্রবেশপথের ফটকগুলো এরই মধ্যে সম্পন্ন করে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

সমাবেশে ইতিহাস সৃষ্টি করতে চায় ছাত্রলীগ। নতুন বার্তা নিয়ে আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রতি ছাত্রসমাজ অকুণ্ঠ সমর্থন রয়েছে বলে মনে করেন ছাত্রলীগের কেন্দ্রীয় নেতারা।

নিরাপত্তা ব্যবস্থা জোরদার

এদিকে, ছাত্রসমাবেশ ঘিরে সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশপাশের এলাকায় ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে। পাশাপাশি সাদা পোশাকে গোয়েন্দা পুলিশসহ নিরাপত্তার দায়িত্বে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। যানবাহন চলাচলে ডিএমপির ট্রাফিক বিভাগের পক্ষ থেকেও নেওয়া হয়েছে নানা পদক্ষেপ।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. ফারুক হোসেন গণমাধ্যমকে বলেন, বিশেষ করে সোহারাওয়ার্দী উদ্যানে ব্যাপক নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। ইউনিফর্মের পাশাপাশি সাদা পোশাকেও পুলিশ মোতায়েন রয়েছে। সমাবেশস্থলের বাইরেও নজরদারি বাড়ানো হয়েছে। আশপাশের এলাকায়ও রয়েছে পুলিশের পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন গণমাধ্যমকে বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সব ইউনিটের সঙ্গে সমন্বয় করে সমাবেশে নিরাপত্তা ব্যবস্থা অটুট রাখতে কাজ করছে র‌্যাব। সাইবার স্পেসেও র‌্যাবের নজরদারি অব্যাহত রয়েছে।

এই রকম আরও টপিক