আর্জেন্টিনার মতোই কি ঘুরে দাঁড়াতে পারবে টাইগাররা?

সংগৃহীত ছবি

আর্জেন্টিনার মতোই কি ঘুরে দাঁড়াতে পারবে টাইগাররা?

অনলাইন ডেস্ক

গত বছর মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠিত হয়েছে ফুটবল বিশ্বকাপ। ভক্ত-সমর্থকরা যুগ যুগ ধরেই মনে রাখবে মরুর দেশে অনুষ্ঠিত গ্রেটেস্ট শো অন আর্থ নামে পরিচিত ফুটবলের মেগা এই টুর্নামেন্টের কথা। কেননা সেই আসরেই যে দীর্ঘ ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছে আর্জেন্টিনা। একই সঙ্গে ফুটবল জাদুকর লিওনেল মেসির ক্যারিয়ারে একমাত্র অপূর্ণতাও দূর হয়েছে।

তর্কাতীতভাবে তিনি পরিণত হয়েছেন সর্বকালের সবথেকে সেরা ফুটবলারে।

তবে কাতারের সেই বিশ্বকাপে বেশ কিছু অঘটন ঘটতেও দেখেছে ফুটবলপ্রেমীরা। এর মধ্যে সবথেকে উল্লেখযোগ্যটির সঙ্গেও আবার যুক্ত আর্জেন্টিনারই নাম। কেননা তারা আসর শুরু করেছিল হার দিয়ে।

তাও আবার সৌদি আরবের বিপক্ষে। মরুর দেশটির বিপক্ষে মেসির আর্জেন্টিনা নিজেদের প্রথম ম্যাচেই পরাজিত হয় ২-১ গোলের ব্যবধানে। এরপর মেসি এবং আওলবিসেলেস্তে দল নিয়ে শুরু হয় হাসি-ঠাট্টা, আলোচনা-সমালোচনা শুরু হয় তাদের টুর্নামেন্টের গ্রুপ পর্ব থেকেই বাদ পড়া নিয়েও।

তবে তেমনটি হয়নি। প্রবল প্রতাপে ঘুরে দাঁড়িয়ে এরপর সবকটি ম্যাচই জিতে নেয় মেসির দল। একে একে গ্রুপপর্ব, শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল,সেমি ফাইনাল পেরিয়ে ফাইনালে ফ্রান্সকে টাইব্রেকারে উড়িয়ে জিতে নেয় স্বপ্নের শিরোপা।

মেসিদের এই রূপকথার যাত্রার সঙ্গে এবার তুলনা করা হচ্ছে এবারের এশিয়া কাপে বাংলাদেশের প্রথম ম্যাচে পরাজিত হওয়ার প্রসঙ্গটি। গতকাল আসরে নিজেদের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হেরে যায় টাইগাররা। চূড়ান্ত ব্যাটিং ব্যর্থতায় ৫০ ওভারও স্থায়ী হয়নি টাইগারদের ব্যাটিং ইনিংস, সংগ্রহ গড়তে পারে মাত্র ১৬৪ রানের। পরে ম্যাচটি ৫ উইকেটে হেরেও যায় অধিনায়ক সাকিব আল হাসানের দল।

এদিকে এশিয়া কাপের মাত্র কিছুদিন আগেই সাকিবকে করা হয়েছে ওয়ানডে দলের অধিনায়ক। এরপর থেকেই বাংকাদেশের ক্রিকেটপ্রেমীদের মনে বেড়ে যায় প্রত্যশার পারদ। সাকিব তাঁর ক্ষুরধার মেধা ও প্রতিভা দিয়ে দলকে প্রথম আন্তর্জাতিক শিরোপা জয়ের দিকে নিয়ে যাবেন এমনটাই ছিল সমর্থকদের প্রত্যাশা। তবে সে প্রত্যাশায় কিছুটা ভাটা পড়েছে কাল ম্যাচের পর।

পরিকল্পনাহীন ব্যাটিংয়ে গতকাল হারের পর মন ভেঙেছে দর্শকদের। একই সঙ্গে অনেকে আবার সামাজিক যোগাযোগমাধ্যমে শুরু করেছেন হাসি-ঠাট্টা, অনেকে করছেন প্রত্যশাও। আর তাতে তুলনা টানছেন মেসির আর্জেন্টিনার সঙ্গে। ভক্তরা বলছেন, শিরোপা জয়ের আগে মেসির আর্জেন্টিনাও প্রথম ম্যাচেই হেরে গিয়েছিল। তবে পরে ঠিকই ঘুরে দাঁড়িয়েছে। টাইগার ভক্তদেরও প্রত্যাশা, পরের ম্যাচ থেকেই ঘুরে দাঁড়াবে বাংলাদেশ। শেষ পর্যন্ত এশিয়া কাপের শিরোপা উঁচিয়ে ধরবে তারাই।

এদিকে দর্শকদের প্রত্যাশা থাকলেও এশিয়া কাপের পরের ধাপে যেতে জটিল সমীকরণই মেলাতে হবে টাইগারদের। আর তার জন্য আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। এখন দেখার পালা মেসির আর্জেন্টিনার মতোই ঘুরে দাড়াতে পারে কি না টীম টাইগার্স।  

News24bd.tv/desk