ছবি এআই দিয়ে তৈরি কিনা যেভাবে জানাবে গুগল

সিনথআইডি ছবির পিক্সেল ডেটার ভেতরে ডিজিটাল জলছাপ সরাসরি এম্বেড করে। ছবি: আইরিস

ছবি এআই দিয়ে তৈরি কিনা যেভাবে জানাবে গুগল

অনলাইন ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) মাধ্যমে তৈরি ছবি শনাক্তের নতুন টুল আনল গুগল। সিনথআইডি নামের টুলটি এআই দিয়ে অর্থাৎ কম্পিউটারে তৈরি বাস্তবসম্মত কৃত্রিম ছবি ও শিল্পকর্ম শনাক্তে সাহায্য করবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সার্চ ইঞ্জিন জার্নালের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।  

প্রাথমিকভাবে টুলটি গুগল ক্লাউড গ্রাহকেরা ব্যবহার করতে পারবেন।

এই টুলটি এআইয়ের তৈরি ছবির ভেতরে ডিজিটাল জলছাপ এম্বেড (ঢুকিয়ে দেয়) করে যা খালি চোখে দেখা যায় না। ফলে ছবির রং পরিবর্তন বা ক্রপ করা হলেও তা গুগলের টুলটি দিয়েই সহজে শনাক্ত করা যায়।  

টেক্সট থেকে ছবি তৈরির একটি নতুন মডেল হলো ‘ইমাজেন’। বর্তমানে এই মডেলটি ব্যবহার করে সিনথআইডির কার্যকারিতা পরীক্ষা করা হচ্ছে।

 

যেভাবে কাজ করে সিনথআইডি
সাধারণ ছবিতে যে জলছাপ থাকে, তা খালি চোখে দেখা যায়। তবে সিনথআইডি ছবির পিক্সেল ডেটার ভেতরে ডিজিটাল জলছাপ সরাসরি এম্বেড করে। এই ডিজিটাল জলছাপ খালি চোখে দেখা যায় না।  

টুলটি এআইয়ের দুটি মডেলকে ব্যবহার করে। এ দুটিকে একসঙ্গে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে একটি ছবিতে অদৃশ্য জলছাপ যুক্ত করে, আর আরেকটি তা শনাক্ত করে।  

গুগল এই মডেলগুলোকে জলছাপ এম্বেড করার জন্য অপ্টিমাইজ করেছে; যা আসল ছবির সঙ্গে যুক্ত থাকবে। টুলটি গুণমান বজায় রেখে ছবির পরিবর্তন শনাক্ত করতে সক্ষম।  

অভ্যন্তরীণ পরীক্ষায় দেখা যায়, এআই দিয়ে তৈরি ছবির বহু সম্পাদনার পরও সিনথআইডি ছবিগুলোকে শনাক্ত করতে পারে। যদিও অতিমাত্রায় এডিট করা ছবি শনাক্তের কোনো প্রতিশ্রুতি দেয়নি গুগল। তবে এইআইয়ের তৈরি কনটেন্টের দায়িত্বের সঙ্গে ব্যবহারের ক্ষেত্রে টুলটি একটি নতুন প্রযুক্তিগত উপায় দেখিয়ে দেয়।  

ডিজিটাল মার্কেট ও ব্যবসায় প্রভাব
যদিও টুলটি এখনো নতুন। তবে ডিজিটাল মার্কেট ও ব্যবসায় এটি প্রভাব ফেলতে পারে। এর উল্লেখযোগ্য দিকগুলো হলো—

জবাবদিহি: টুলটির মাধ্যমে এআই দিয়ে তৈরি ছবিগুলোতে অদৃশ্য জলছাপ এম্বেড করা হয়। যার ফলে ছবি তৈরিতে কোনো এআই সিস্টেম ব্যবহার করা হয়েছে, তা শনাক্ত করা যায়।  

ব্যবসায়ীদের বিবেচনা: ব্যবসার প্রচারণায় এআইয়ের তৈরি ছবি ব্যবহার ও ছবিগুলো কীভাবে শনাক্ত করতে হবে, তা ব্যবসায়ীদের বিবেচনা করতে হবে। সঠিক তথ্যসূত্র উল্লেখ করলে ভোক্তাদের আস্থা বাড়বে।  

নতুন সুযোগ-সুবিধা: ছবির মূল সূত্র অক্ষুণ্ন রেখে এই জলছাপ প্রযুক্তি নতুন নতুন সম্ভাবনা তৈরি করবে। বুদ্ধিমান ব্যবসায়ীরা এই টুলটি অভিনব উপায়ে ব্যবহার করতে পারবেন।  

সিনথআইডি এআইয়ের দায়িত্বশীল ব্যবহারের আলোচনাকে আরও জোরদার করবে। এআইয়ের দ্রুত সম্প্রসারণের সঙ্গে এই টুলটির প্রয়োজনীয়তাও বৃদ্ধি পাবে—এমনটি আশা করা যেতে পারে।

News24bd.tv/desk