মদ বেচে দিল্লি সরকারের আয় ৭ হাজার কোটি রুপি

সংগৃহীত ছবি

মদ বেচে দিল্লি সরকারের আয় ৭ হাজার কোটি রুপি

অনলাইন ডেস্ক

মদ বিক্রি করে গত এক বছরে দিল্লি সরকারের আয় ৭ হাজার কোটি রুপির বেশি। এসময়ে ৬১ কোটি বোতল মদ বিক্রি করেছে তারা।  

আনন্দবাজার জানায়, দিল্লিতে আম আদমি পার্টি (আপ) সরকারের আবগারি নীতি নিয়ে বিতর্কের মাঝে এ পরিসংখ্যান প্রকাশ্যে এসেছে শনিবার। জানা গেছে, এক বছরে মদ বিক্রি করে সাত হাজার কোটি রুপির বেশি আয় হয়েছে আপ সরকারের।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালের ৩১ আগস্ট পর্যন্ত মদ থেকে দিল্লি সরকার মোট সাত হাজার ২৮৫ কোটি রুপি রাজস্ব আদায় করেছে। এর মধ্যে ভ্যাট রয়েছে দুই হাজার ১৩ কোটি রুপি।

দিল্লিতে বর্তমান আম আদমি পার্টির আবগারি নীতি কার্যকর হয়েছে ২০২২ সালের ১ সেপ্টেম্বর থেকে। এর আগে ২০২১-২২ সালের জন্য যে নতুন আবগারি নীতি পরিকল্পনা করেছিল সরকার, তা প্রয়োগ করলে এই এক বছর মদ থেকে পাঁচ হাজার ৪৮৭ কোটি রুপি রাজস্ব পাওয়া যেত বলে খবর আবগারি দপ্তর সূত্রে।

কেজরিওয়ালের নতুন আবগারি নীতিতে সরকারি মদের দোকানগুলো বন্ধ করে বেসরকারি মদের দোকানগুলোকে মদ বিক্রির অনুমতি দেওয়ার কথা বলা হয়। কেজরিওয়াল সরকার চেয়েছিল, নতুন করে ৮৪৯টি মদের দোকান খোলা হবে। রাজধানীর ৩২টি অঞ্চলে এই মদের দোকান খোলার পরিকল্পনা ছিল।

আগে দিল্লিতে মোট ৮৬৪টি মদের দোকান ছিল। চারটি সরকারি সংস্থা ৪৭৫টি মদের দোকান চালাত। বাকি ৩৮৯টি বেসরকারি সংস্থার মালিকদের হাতে ছিল। নতুন আবগারি নীতিতে মদের কালোবাজারি বন্ধ হওয়ার পাশাপাশি রাজস্ব আদায় বাড়বে বলেও দাবি করেছিল সরকার।

তবে এই নীতি কার্যকর করতে আবগারি লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে অনিয়ম, এমনকি আর্থিক দুর্নীতির অভিযোগও ওঠে।