আমদানির খবরে চট্টগ্রামে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

সংগৃহীত ছবি

আমদানির খবরে চট্টগ্রামে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম

অনলাইন ডেস্ক

ভারত ছাড়াও আরও সাত দেশ থেকে পেঁয়াজ আমদানির খবরে দেশের বড় পাইকারি বাজার চট্টগ্রামের খাতুনগঞ্জে পেয়াঁজের দাম কমতে শুরু করেছে। ৬০ টাকা কেজিতে বিক্রি করা পেঁয়াজ এখন পাইকারিতে বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৪ টাকা কেজি দরে। তবে খুচরা বাজারে সেই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬৫ টাকা কেজিতে। পেয়াঁজ আমদানিকারক ও পাইকাররা বলছেন, পেঁয়াজের সরবরাহ আরও বাড়লে দাম কমবে।

 

পেঁয়াজ রপ্তানিতে শুল্ক বাড়ালেও ভারতের নানা সাইজের পেঁয়াজে ছেয়ে গেছে চট্টগ্রামের বড় ভোগ্যপণ্যের বাজার খাতুনগঞ্জ। সব গোডাউনে পেঁয়াজের সরবরাহ বাড়ায় পাইকারিতে কমেছে দাম। এক সপ্তাহ আগে ৬০ টাকা কেজি দরে পাইকারিতে বিক্রি করা পেয়াঁজ এখন বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৪ টাকা কেজিতে। তবে ভারত ছাড়াও আরও ৭ দেশ থেকে পেঁয়াজ আমদানি হলে আরও কমবে দাম।

এদিকে ক্রেতারা বলছেন, পাইকারিতে পেঁয়াজের দাম কমলেও কমেনি খুচরা বাজারে। ৬৫ টাকার নিচে নেই পেঁয়াজ। তাই দ্রুত পেঁয়াজের আমদানি বাড়ানোর দাবি জানান ভোক্তারা।

তবে পেঁয়াজ রপ্তানিতে ভারত শুল্ক বাড়ানোর কারণে তুর্কি, পাকিস্তান, মিয়ানমারসহ আরও সাত দেশ থেকে আমদানি করা পেঁয়াজ কিছুদিনের মধ্যে চট্টগ্রাম বন্দর দিয়ে ঢুকবে বলে জানান চট্টগ্রাম কাস্টমসের ডেপুটি কমিশনার ব্যারিস্টার বদরুজ্জামান মুন্সী। বন্দরে আমদানি পেঁয়াজ আসার সঙ্গে সঙ্গে দ্রুত খালাস করার সব ধরনের প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।  

পেয়াঁজের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রসুন আদার দামও। তবে পেঁয়াজ নিয়ে কোনো কারসাজি যেন না হয় সেদিকে নজর রয়েছে প্রশাসনের।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক