ঐতিহ্যবাহী টাউন খালটি এখন বর্জ্যের ভাগাড়

সংগৃহীত ছবি

ঐতিহ্যবাহী টাউন খালটি এখন বর্জ্যের ভাগাড়

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

চলমান দখল ও দূষণে প্রায় বিলীন হওয়ার পথে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী টাউন খাল। যে খালকে ঘিরে গড়ে উঠেছিল শহরের বাণিজ্যিক কেন্দ্র, সেই খাল এখন ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। খালটিকে রক্ষায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তেমন কোনো তৎপরতা নেই বলে অভিযোগ করেছেন স্থানীয়রা। তবে স্থানীয় প্রশাসন বলছে, খালটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে পুনর্খননসহ নানামুখী পরিকল্পনা নেওয়া হবে।

 

ব্রাহ্মণবাড়িয়ার এই খালটিতে একসময় ছিল পানির প্রবল প্রবাহ। দখল আর দূষণে অস্তিত্ব হারাতে বসেছে তিতাস নদী থেকে উৎপত্তি হওয়া ৪.৮ কিলোমিটার দৈর্ঘ্যের এই খালটি। অবৈধ দখলের পাশাপাশি নির্বিচারে বর্জ্য ফেলায় সরু হচ্ছে খালটি। এছাড়াও বিভিন্ন স্থানে পলি জমে ভরাট হওয়ায় বর্ষা মৌসুমেও তেমন পানি থাকছে না খালে।

সম্প্রতি খালের দখল হয়ে যাওয়া অংশ উদ্ধারে জেলা প্রশাসন তৎপরতা চালালেও মামলা জটিলতায় আটকে যায় উদ্ধার অভিযান।   

নদী ও প্রকৃতি সুরক্ষা সামাজিক আন্দোলন-তরী নামে একটি সংগঠনের আহ্বায়ক মো. শামীম আহমেদ জানান, অপরিকল্পিত উন্নয়নই খালটির জন্য কাল হয়ে দাঁড়িয়েছে।

টাউন খালসহ শহরের বিভিন্ন খালের দুর্দশার কথা স্বীকার করে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল কুদ্দুস ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম  জানান, অচিরেই এই খালের পরিচ্ছন্নতার কাজ শুরু হবে।

জীব-বৈচিত্র্যের কথা বিবেচনায় এনে এবং প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় সরকার দ্রুত খালটিকে রক্ষায় উদ্যোগী হবে- এমনটা প্রত্যাশা করেন স্থানীয়রা।  
news24bd.tv/আইএএম

পাঠকপ্রিয়