ঘুরতে যাচ্ছেন? ত্বকের জেল্লা ধরে রাখতে যা করতে পারেন

প্রতীকী ছবি

ঘুরতে যাচ্ছেন? ত্বকের জেল্লা ধরে রাখতে যা করতে পারেন

অনলাইন ডেস্ক

ঠান্ডা-গরমে শরীরের পাশাপাশি ত্বকেও যথেষ্ট প্রভাব পড়ে। আগে থেকে ত্বকে কোনও সমস্যা থাকলে তা বেড়ে যেতে পারে আবহাওয়ার পরিবর্তনে। তাই ঘুরতে গেলেও ত্বকের যত্ন নিতে হবে। দেখতে খারাপ লাগবে, সেই ভয়ে জেল্লাহীন মুখের ছবি তুলতেও ভাল লাগে না।

তবে অভিজ্ঞরা বলছেন, এই সমস্যা থেকে মুক্তির উপায় রয়েছে। নিজের শহরে থাকলে যেমন নিয়মিত ত্বকের যত্ন নেন, ঘুরতে গেলেও সেই অভ্যাস ধরে রাখতে হবে। যেসব উপায় মানলে ত্বকের জেল্লা হারাবে- চলুন জেনে নেই...

১) আর্দ্রতা বজায় রাখা

ঠান্ডা বা গরম, যে জায়গাতেই ঘুরতে যান না কেন, শরীরে পানির অভাব রাখা চলবে না। ঘুরতে যাওয়ার আনন্দে পানি কম খেলে তা ত্বককে শুষ্ক করে তোলে।

তার উপর আবহাওয়ার পরিবর্তনেও চামড়া শুষ্ক হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার একমাত্র উপায় হল পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া। বাইরে থেকে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ‘ফেস মিস্ট’ও ব্যবহার করতে পারেন।

২) নিয়মিত চর্চা করা

সারা দিন বিভিন্ন জায়গায় ঘুরে ক্লান্ত হয়ে যাওয়া স্বাভাবিক। কিন্তু সারা দিনের ধুলোবালি মাখা তেলতেলে মুখ পরিষ্কার না করেই যদি ঘুমিয়ে পড়েন, তা হলে সমস্যা আরও বাড়বে। তাই ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে গেলে নিয়মিত চর্চা করা জরুরি।

৩) ত্বকের সুরক্ষা

মুখ শুধু পরিষ্কার করলেই হবে না। বাইরে বেরোনোর আগে রোদ থেকে ত্বককে সুরক্ষিত রাখতে সানস্ক্রিন মাখা, রাতে ঘুমোতে যাওয়ার সময়ে ময়েশ্চারাইজ়ার মাখা, মুখে নির্দিষ্ট কোনও সমস্যা থাকলে তারও যত্ন নেওয়া প্রয়োজন।

৪) ভিতর থেকে যত্ন নিন

বাইরে থেকে যত্ন নেওয়ার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়াও জরুরি। ঘুরতে গিয়ে সেখানকার স্থানীয় খাবার তো নিশ্চয়ই চেখে দেখবেন। সঙ্গে ফল, সব্জি, স্বাস্থ্যকর পানীয় খেতে কিন্তু ভুলবেন না।

৫) পর্যাপ্ত বিশ্রাম

ভোরে উঠে জঙ্গলে সাফারি করতে যাওয়া, রাত পর্যন্ত বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া— সব কিছুর জন্য পর্যাপ্ত ঘুম না-ও হতে পারে। রাতে অন্তত পক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুম না হলে ত্বকে তার প্রভাব পড়া স্বাভাবিক। চোখের তলায় কালি, ফোলা ভাব, জেল্লাহীন ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ঘুমের সঙ্গে আপস করা চলবে না।

 news24bd.tv/TR

এই রকম আরও টপিক